সুনামগঞ্জ পয়েন্টে সুরমা নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত

সুনামগঞ্জ পয়েন্টে সুরমা নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত

বিএনএ, সুনামগঞ্জ, ১৩ অাগস্ট ২০১৭ ::  পাহাড়ি ঢল ও টানা বর্ষণে সুনামগঞ্জে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। রবিবার সকালে সুনামগঞ্জ পয়েন্টে সুরমা নদীর পানি বিপদসীমার ৭৯ সে.মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘন্টায় ১২৫ মি.মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এদিকে পাহাড়ি ঢলে তাহিরপুর, বিশ্বম্ভরপুর ও দোয়ারাবাজার উপজেলা সদরের রাস্তাঘাট ভেঙ্গে যাওয়ায় জেলা শহরের সঙ্গে যোগাযোগ ব্যাহত হচ্ছে এই তিন উপজেলার। গ্রামের আভ্যন্তরিণ রাস্তাঘাট ডুবে যাওয়ায় শিক্ষার্থীরা বিদ্যালয়ে যেতে পারছেনা। গত শনিবার বিদ্যালয় প্লাবিত হওয়ায় ৭ উপজেলার ৮৯৩ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে। মাধ্যমিক ও নিন্ম মাধ্যমিক ৩১২টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ রয়েছে।

শনিবার সন্ধ্যায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় জানানো হয়েছে পাহাড়ি ঢল ও বর্ষণে পানিবৃদ্ধি অব্যাহত থাকায় রোপা আমন ও বাণিজ্যিক পুকুরের মাছ চাষ হুমকির মুখে পড়েছে। ইতোমধ্যে ২ হাজার হেক্টর রোপা আমন ও অন্তত ৫০ পুকুরের মাছ ভেসে গেছে।

এদিকে টানা ঢল ও বর্ষণের কারণে বিপাকে পড়েছে সাধারণ মানুস। নিত্যপ্রয়োজনীয় জিনিষপত্রের দাম বেড়ে গেছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলেও এখন পর্যন্ত প্রশাসন কোন আশ্রয় কেন্দ্র খুলেনি। তবে পরিস্থিতি মোকাবেলায় প্রতিটি উপজেলায় ৩ মে.টন জিআরের চাল এবং ১০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম জানিয়েছেন প্রশাসন প্রতিটি এলাকার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। প্রতিটি বিভাগের সংশ্লিষ্টদের কন্ট্রোলরুমে আপডেট তথ্য সরবরাহের নির্দেশনা দেওয়া হয়েছে।

আরকেসি/এসজিএন

Share