মঙ্গলবার বিজিবি ও বর্ডার গার্ডের মধ্যে সীমান্ত সম্মেলন

মঙ্গলবার বিজিবি ও বর্ডার গার্ডের মধ্যে সীমান্ত সম্মেলন

বিএনএ, ঢাকা, ১৩ নভেম্বর : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মায়ানমার পুলিশ ফোর্স (এমপিএফ) শীর্ষ পর্যায়ের সীমান্ত সম্মেলন মঙ্গলবার শুরু হচ্ছে। আগামী ১৮ নভেম্বর পর্যন্ত মায়ানমারের নেপিতো শহরে এই সম্মেলন চলবে। বিজিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন এর নেতৃত্বে ১৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল এবং মায়ানমার পুলিশ ফোর্সের চীফ অব পুলিশ জেনারেল স্টাফ ব্রিগেডিয়ার জেনারেল মায়ো সুয়ি উইন এর নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধিদল অংশগ্রহণ করবে। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, কোস্ট গার্ড এর কর্মকর্তাবৃন্দ এবং মায়ানমারে নিযুক্ত বাংলাদেশের ডিসেন্স এ্যাটাশে অংশগ্রহণ করবেন।

অপরদিকে মায়ানমার প্রতিনিধিদলে মায়ানমার পুলিশ ফোর্স (এমপিএফ) এবং বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) এর উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ, সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, মাদক ও কাষ্টম বিভাগের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ অন্তর্ভুক্ত রয়েছেন। বাংলাদেশ ও মায়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ পর্যায়ের এই সম্মেলনে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর পক্ষ থেকে আলোচ্য বিষয়ের মধ্যে- সীমান্ত লঙ্ঘন, অবৈধ অনুপ্রবেশ, সীমান্ত এলাকায় নির্বিচারে গুলি চালানো, ভূমি ও আকাশসীমা লঙ্ঘন, সীমান্তে সামরিক বাহিনীর চলাচল/মাইন স্থাপন/পুঁতে রাখা মাইন ও বিস্ফোরক অপসারণ, সন্ত্রাসী/নাগরিকদের আটক ও অপহরণ, মাদক ও নেশাজাতীয় দ্রব্য বিশেষ করে ইয়াবা পাচার, চোরাচালান দ্রব্য, মানব পাচার, অবৈধভাবে মাছ আহরণ ও বাংলাদেশী জেলেদের উপর গুলিবর্ষন, নিয়মিত পতাকা বৈঠক, স্থানীয় অধিনায়ক পর্যায়ের বৈঠক, নাফ নদীসহ সীমান্তে সমন্বিত যৌথ টহল ও সীমান্তে যৌথ নজরদারি, ক্রীড়া প্রতিযোগিতা ও খেলাধুলা, প্রশিক্ষণ ও সফর বিনিময়, সাংস্কৃতিক কর্মসূচী বিনিময়, উভয় বাহিনীর পরিবার কল্যাণ সমিতির সদস্যদের ভ্রমন এবং বিবিধ বিষয়ে আলোচনা করা হবে। এছাড়া মায়ানমারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী এবং চীফ অব মায়ানমার পুলিশ ফোর্স এর সঙ্গে বিজিবি মহাপরিচালকের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।

বিএনএ/এসকেকে/এইচ.এম।

Share