অবিশ্বাস্য হলেও সত্যি, বিশ্বকাপ থেকে ছিটকে পড়লো ইতালি

অবিশ্বাস্য হলেও সত্যি, বিশ্বকাপ থেকে ছিটকে পড়লো ইতালি

বিএনএ, স্পোর্টস ডেস্ক, ১৪ নভেম্বর॥ বিশ্বকাপের চূড়ান্ত পর্ব থেকে বাদ পড়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। বাংলাদেশ সময় সোমবার মধ্যরাতে দ্বিতীয় রাউন্ডে প্লে-অফ ম্যাচে সুইডেনের বিপক্ষে গোলশূন্য ড্র করে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। দ্বিতীয় লেগের ম্যাচে খেলতে নামার আগে সমীকরণ ছিল বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নেয়ার জন্য ইতালিকে জিততে হতো ২-০ গোলের ব্যবধানে। এর আগে সুইডেনের বিপক্ষে প্রথম লেগের লড়াইয়ে ১-০ গোলে হেরেছিল ইতালি। এর ফলে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে সুইডেন। সেইসঙ্গে ষাট বছর পর আরও একবার আজ্জুরিদের বিশ্বসেরার আসরে দেখতে পাবে না ফুটবলবিশ্ব।

হিসাবের খাতায়ও এগিয়ে তারা, ৪২ ম্যাচে জয় ৩১টিতে। এ ম্যাচেও ৭৬ ভাগ বল দখলে ছিলো, প্রতিপক্ষের জালে শটও নিয়েছে ২৭টি। কিন্তু খোলেনি সুইডিশ গোলমুখ। ইতালিয়ানদের ঠেকিয়ে নিজেদের পরিকল্পনায় সফল সুইডেন রক্ষণ। শেষ পর্যন্ত ভাগ্যকে দুষতে পারে ইতালিয়ানরা। তবে ব্যর্থতার দায় এড়াতে পারবেন না, ইমোবিল, ফ্লোরেঞ্জিরা। সুযোগ পেয়েও কোনটিই কাজে লাগাতে পারেননি তারা।

২০০৬ জার্মান বিশ্বকাপ জয়ের পর টানা দুই বিশ্বকাপে বিদায় প্রথম পর্বেই, আর এবারে বিদায় বাছাইপর্বেই। নেদারল্যান্ডসের কমলা, চিলির লালের পর এবার রাশিয়া বিশ্বকাপ থেকে মুছে গেল ইতালির নীল রঙও। এতদিন পর্যন্ত জার্মানির সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ১৮ বিশ্বকাপ খেলার রেকর্ড ছিল ইতালির। কিন্তু রাশিয়ায় রেকর্ডটি নিজেদের করে নেবে জার্মানরা।

সেইসঙ্গে দর্শকদের আশাহত করলো বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সফল দেশ ইতালি। ব্রাজিল এখন পর্যন্ত পাঁচবার বিশ্বকাপ জিতেছে। ইতালি ও জার্মানি জিতেছে চারবার। ১৯৩৪ ও ১৯৩৮ সালে টানা দুইবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। ১৯৮২ সালে তৃতীয়বার চ্যাম্পিয়ন হয়েছিল তারা। আর ২০০৬ সালে শেষবারের মতো বিশ্বকাপের মুকুট জিতেছিল ইতালি। ১৯৫৮ সালের বিশ্বকাপে দেখা যায়নি ইতালিকে। ১৯৩০ সালের প্রথম বিশ্বকাপে তারা নিজেরাই অংশ নেয়নি।

এদিকে, দলকে বিশ্বকাপে তুলতে না পেরে অবসরের ঘোষণা দিয়েছেন অধিনায়ক জিয়ানলুইজি বুফন। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আবেড়আপ্লুত কণ্ঠে তিনি বলেন, ‘এটা লজ্জার। পাশাপাশি সবার কাছে ক্ষমাও চান বুফন। তিনি বলেন, এই বাদ পড়া ইতালির ফুটবলকে আরও উন্নত করবে। সমস্যা খুঁজে বের করে সামনে এগিয়ে যেতে সাহায্য করবে।

২০ বছরের ক্যারিয়ারে গোলরক্ষক বুফন ইতালির হয়ে ১৭৫টি ম্যাচ খেলেছেন। জুভেন্টাসের হয়ে খেলা এই গোলরক্ষক ১৯৯৭ সালের অক্টোবরে জাতীয় দলে আসেন।

আরকেসি/এসজিএন

FIFA World Cup 2018 qualifiers: Italy’s failure to reach finals calls for reinvention of their youth structure

Share