ইরান-ইরাক সীমান্তে ভূমিকম্প : নিহত ৪১৫ ছাড়িয়েছে

ইরান-ইরাক সীমান্তে ভূমিকম্প : নিহত ৪১৫ ছাড়িয়েছে

বিএনএ, বিশ্ব ডেস্ক, ১৪ নভেম্বর : ইরাক – ইরান সীমান্তে  রবিবার ৭.৩ মাত্রার  ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা এখন ৪১৫ জন ছাড়িয়ে গেছে।  আহত হয়েছে কয়েক হাজার মানুষ । -এপি / রয়টার্স

ধ্বংসাবশেস সরিয়ে মাটির নিচ থেকে জীবিত প্রাণের সন্ধানে কাজ করে চলেছে  উদ্ধারকারী দল। এ পর্যন্ত আহতের সংখ্যা ৬৭০৬ জন বলে জানা গেছে। ইরানি টেলিভিশন ফুটেজে দেখা গেছে প্রত্যন্ত অঞ্চলের মাটি ইট দিয়ে তৈরি বাড়িঘরগুলোর ধ্বংসাবশেষের চিহ্ন।

ইরানেই ব্যাপক ধ্বংসযজ্ঞের ঘটনা ঘটেছে। অধিকাংশই নিহত হয়েছে ইরানে। কর্মকর্তাদের আশংকাই সত্যি প্রমাণিত হয়েছে।

ইরানের বেশ কয়েকটি প্রদেশে ভূমিকম্প অনুভূত হলেও সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কারমানশাহ প্রদেশটি।

এখানে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষনা করা হয়েছে। কারমানশাহ’র সারপল ই জাহাব নামক স্থানে নিহতের সংখ্যা বেশি। এ স্থানটি ইরাক সীমান্তে থেকে মাত্র ১৫ কিমি দূরে অবস্থিত। প্রাদেশিক প্রধান হাসপাতালে আহত মানুষে  ভরে গেছে। ওখানে আর চিকিৎসা নেওয়া যাচ্ছে না। গতকাল এক মা ও শিশুকে জ্যান্ত উদ্ধার করা হয়েছে ধ্বংসাবশেষের নিচ থেকে।

ভবন দুলুনি

মার্কিন ভূতত্ত্বজরিপ মতে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৭.৩। ইরাকি আবহাওয়া অধিদপ্তর বলেছে ৬.৫, এর উৎপত্তিস্থল ইরান সীমান্তবর্তী  কুর্দিস্থান প্রদেশের সুলাইমনিয়াহ প্রদেশে।কুর্দি স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে এখানে কমপক্ষে ৪ জন প্রাণ হারিয়েছে। আহত হয়েছে ৫০ জন। বাগদাদের দক্ষিণেও ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছে ।  লোকজন বাড়িঘর ছেড়ে বেরিয়ে আসতে থাকে। তখন ভবনগুলি নাচতে থাকে দোলনার মতো।  মাজিদা আমির বলেন, রাত তখন সোয়া নয়টা। বাচ্চাদের রাতের খাবার মুখে তুলে দিচ্ছি। হঠাৎ মনে হলো ভবনটি হাওয়ায় দুলছে। তিনি তড়িগড়ি তার তিন সন্তানকে নিয়ে কোন রকমে নিচে নেমে আসেন। ভেবেছিলাম বিশাল একটি বোমা ফেটেছে। সবাই চিৎকার করছে ভূমিকম্প! ভূমিকম্প!

কনকনে শীত

ইরান ও ইরাকের অনেক শহর এখন বিদ্যুৎহীন। সড়ক পার্কে অবস্থান নিয়েছে হাজার হাজার মানুষ। কনকনে শীতে কাবু হয়ে পড়েছে মানুষ।  তাদের আশ্রয় দরকার। ইরানে রেডক্রস এজেন্সি বলেছে ৭০ হাজার মানুষের জরুরি সাহায্য প্রয়োজন এ মুহূর্তে।  ইরানের ভূমিকম্প অফিস ৫০ দফা কম্পন রেকর্ড করেছে।আবারো ভূমিকম্পের আশংকা রয়েছে

তুরস্ক ও ইসরায়েলেও  ভূমিকম্প অনুভূত হয়েছে। তুরস্কের দক্ষিণ পূর্বাঞ্চলীয় শহর দিয়ারবাকির এ ইসরায়েলের এরবিলের অধিবাসীরা জানিয়েছেন, তারা ভূমিকম্প অনুভব করেছেন।

সম্পাদনায় : আ.হা

Share