স্বাধীনতার ৪৬ বছরের ইতিহাসে এই প্রথম

স্বাধীনতার ৪৬ বছরের ইতিহাসে এই প্রথম

বিএনএ, ঢাকা, ১৪ নভেম্বর॥ প্রধান বিচারপতির পদ থেকে এস কে সিনহার পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ অ্যাডভোকেট। মঙ্গলবার সকালে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন রাষ্ট্রপতি প্রেস সচিব মোহাম্মদ জয়নাল আবেদীন । তিনি বলেন, সংশ্লিষ্ট কাগজপত্রের ফাইল মঙ্গলবারই আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়া হবে।

সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি এই পদত্যাগপত্র গ্রহণ করার সঙ্গে সঙ্গেই প্রধান বিচারপতি হিসেবে পাওয়া ক্ষমতা হারালেন এস কে সিনহা। নতুন করে কাউকে নিয়োগ না দেওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞাই প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন। এস কে সিনহাই বাংলাদেশের একমাত্র প্রধান বিচারপতি, যিনি মেয়াদ পূর্ণ হওয়ার আগে পদত্যাগ করেছেন। সেইসঙ্গে প্রধান বিচারপতির পদত্যাগের ঘটনা স্বাধীনতার ৪৬ বছরের ইতিহাসে এই প্রথম।

এক মাসের বেশি ছুটি নিয়ে গত ১৩ অক্টোবর বিদেশে যান এস কে সিনহা। ছুটি শেষে ৯ নভেম্বর কানাডা যাওয়ার পথে সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনে রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র জমা দেন এসকে সিনহা। এর পরের দিন ১০ নভেম্বর পদত্যাগপত্র তার পদত্যাগপত্র পাওয়ার কথা জানায় বঙ্গভবন।

২০১৫ সালের ১৭ জানুয়ারি দেশের ২১তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন এস কে সিনহা। ২০১৮ সালের ৩১ জানুয়ারি তার অবসরে যাওয়ার কথা ছিল। কিন্তু পদত্যাগের মধ্যে দিয়ে ৮১ দিন আগেই তার কার্যকাল শেষ হয়।
আরকেসি/এসজিএন

Share