ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়েছে আগুন, পুড়ছে বন, বাড়িঘর

ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়েছে আগুন, পুড়ছে বন, বাড়িঘর

বিএনএ, বিশ্ব ডেস্ক, ৬ ডিসেম্বর  : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ভেন্তোরা জুড়ে আগুন ছড়িয়ে পড়েছে। পুড়ে খাক হয়ে যাচ্ছে সবকিছু। গরম ও শুষ্ক আবহাওয়ায় আগুন দ্রুত গতি পেয়েছে। শ’য়ে শ’য়ে বাড়িঘর জ্বলছে। আগুন থেকে বাঁচতে পালাচ্ছে বাসিন্দারা। এ আগুনের নামকরণ করা হয়েছে থমাস ফায়ার। সান্তা আনা হাওয়া থেকেই এর উৎপত্তি।

 

সোমবার সন্ধ্যা থেকে ভেন্তোরার উপরে ফুটহিল থেকে আগুনের সূত্রপাত। প্রায় ৫০ হাজার একর স্থানজুড়ে আগুন ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছেন অগ্নিনির্বাপক কর্মীরা। ১০০০ ফায়ারফাইটার কাজ করছে জানমাল রক্ষায়।

 

ফায়ারব্রিগেড কর্মকর্তা ব্রাউন বলেছেন, এটি অত্যন্ত বিপদজনক অগ্নিকাণ্ড। আগুন এতো দ্রুত ছড়িয়ে পড়ছে যে, তৎক্ষণাৎ সরে যাওয়ার উপায় নেই। তাই আগেভাগেই নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য বলা হয়েছে সকলকে। হতাহতের কোন খবর এখনো পাওয়া যায়নি এখনো।

 

তবে গাড়ি নিয়ে দ্রুত চলে যাওয়ার সময় একজন মারা যায় সড়ক দুর্ঘটনার শিকার হয়ে। আড়াইলাখের বেশি বাড়িঘরে বিদ্যুৎ নেই। স্থানীয় সব স্কুল কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে।

 

লস এঞ্জেলসের উত্তরে সানফার্নান্দো উপত্যকায় ক্রিক ফায়ার ১১ হাজার একর জুড়ে জ্বলছে। আড়াইহাজার বাড়িঘর  এর শিকারে পরিণত হয়েছে।লস এঞ্জেলস মেয়র এরিক  স্টেট ইমার্জেন্সি ঘোষনা করেছেন।  সান্তা আনা উইন্ড ঘণ্টায় ৭০ মাইল গতিবেগে প্রবাহিত হয়ে আগুন ছড়িয়ে দিচ্ছে ।এটি ক্রমান্বয়ে আরো জোরদার হচ্ছে বলে জানা গেছে।

 

সম্পাদনায় : আ.হা

Share