“২০০৯ থেকে চট্টগ্রামের ব্যবসা বাণিজ্য বিকশিত হচ্ছে না”-মাহবুবুল আলম

“২০০৯ থেকে চট্টগ্রামের ব্যবসা বাণিজ্য বিকশিত হচ্ছে না”-মাহবুবুল আলম

বিএনএ, চট্টগ্রাম, ৭ ডিসেম্বর : ২০০৯ সালের পর থেকে থমকে গেছে চট্টগ্রামের ব্যবসা বাণিজ্যর প্রসার। নতুন শিল্পতো বিকশিত হয়নি, বরং আগের অনেক শিল্প চট্টগ্রাম ছেড়ে চলে গেছে। এর আগে সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমদ চট্টগ্রাম সফরকালে বলেছিলেন, চট্টগ্রামের খাতুনগঞ্জ এখন বিরান ফুটবল খেলার মাঠ। ব্যবসায়িক ব্যস্ততা নেই। কেবল হাহাকার।

newsbna-pressconference-ccci

বৃহস্পতিবার নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চেম্বার সভাপতি মাহবুবুল আলম এমন মন্তব্য করেছেন। জমির দাম ও রেজিষ্ট্রেশন খরচ বেশি, গ্যাস নেই, যোগাযোগ সমস্যার কারণেই এ সমস্যাটি হয়েছে বলে মনে করেন চেম্বার সভাপতি। তার মতে, ২০০৯ সালে গ্যাস সংযোগ দেয়া বন্ধ হয়ে যায়। মূলত তখন থেকেই এ দৈন্য দশার সৃষ্টি হয়। যেখানে চট্টগ্রামে গ্যাসের চাহিদা ৫০০ মিলিয়ন ঘনফুট সেখানে অর্ধেকও পাওয়া যাচ্ছে না। মাত্র ২১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ হচ্ছে।

 

ব্যবসা বাণিজ্য কমার উদাহরণ দিতে গিয়ে মাহবুবুল আলম বলেন, ২০০৯ সালে চট্টগ্রামে গার্মেন্টস ছিল ৬০০ টি। ২০১৭ তে তা অর্ধেকের বেশি কমে ৩০০-২০০ তে নেমে এসেছে।

 

চট্টগ্রামের ব্যবসা বাণিজ্যর যে গৌরব ছিল মিরসরাই, আনোয়ারায় ইকোনমি জোন চালু হলে আবার তা পুণরুদ্ধার হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন চেম্বার সভাপতি।

চেম্বার সভাপতি বলেন, আগামী দশ থেকে পনের বছরের মধ্যে চট্টগ্রাম বদলে যাবে। চট্টগ্রাম হবে সাংহাই।

নিজের মালদ্বীপ ভ্রমণের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে মাহবুবুল আলম বলেন, সেখানে যখন নেপালের ব্যবসায়ী নেতার সাথে কথা হচ্ছিলো তখন সে বলছিল, মালদ্বীপে আসার কারণ নদী দেখতে। তার দেশে পাহাড় আছে নদী নেই। অন্য কারো দেশে আবার নদী আছে, পাহাড় নেই। কিন্তু চট্টগ্রাম এমন একটা সম্ভাবনাময়ী শহর যেখানে, নদী, পাহাড়, সমুদ্র আছে। যা বিশ্বে খুব কম শহরেই আছে। এ সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।

 

ওয়ার্ল্ড ট্রেড সেন্টার অর্থনৈতিক খাতগুলো বিকাশের একটা হাব হিসেবে কাজ করবে উল্লেখ করে তিনি বলেন, আমরা এ মাসেই দুইটা মেলা আয়োজন করতে যাচ্ছি। সামনে থেকে প্রতি মাসে বা দুই মাসে একটা করে মেলার আয়োজন করা হবে। এতে করে ব্যবসায়ীরা তাদের পণ্য প্রদর্শন এবং ব্যবসা করার সুযোগ পাবে। লাভের চিন্তা থেকে না, ব্যবসা বাণিজ্য বিকশিত করার জন্যই কাজ করে যাবে ওয়াল্ড ট্রেড সেন্টার।

মাহবুবুল আলম বলেন, ব্যাংকগুলো এসএমই যে লোন দেয় এটা অনেক ব্যবসায়ী জানে না। অথচ তাদের ব্যবসা প্রসার করতে টাকার প্রয়োজন। মেলায় অনেকগুলো ব্যাংক আসবে। সহজে ঋণ বা লোন কিভাবে দেয়া হয় সেটা মেলায় ব্যাংক প্রতিষ্ঠানগুলো ব্যবসায়ীদের জানাবে।

বিএনএ/এইচ.এম/এসজিএন।

 

Share