গভীর ভালোবাসা আর বিনম্র শ্রদ্ধায় জাতি স্মরণ করলো শহীদ বুদ্ধিজীবীদের

গভীর ভালোবাসা আর বিনম্র শ্রদ্ধায় জাতি স্মরণ করলো শহীদ বুদ্ধিজীবীদের

বিএনএ,ঢাকা, ১৪ ডিসেম্বর॥ গভীর ভালোবাসা আর বিনম্র শ্রদ্ধায় জাতি স্মরণ করেছে স্বাধীনতার ঊষালগ্নে ৭১ এর ১৪ ডিসেম্বর বর্বরোচিত হামলায় নিহত শহীদ বুদ্ধিজীবীদের। সকালে রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রীয়ভাবে পুরো জাতির পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শ্রদ্ধা জানান তাঁর সামরিক সচিব।

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াও দলের নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। পরে, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ ফুলেল শ্রদ্ধায় স্মরণ করে জাতির শ্রেষ্ঠ সন্তানদের। ভালোবাসার ফুলে ছেয়ে যায় শহীদ বেদীর চারপাশ। প্রাণ হারানো প্রথিতযশা বীর সন্তানদের রাষ্ট্রীয় সম্মাননায় জানানো হয় সশস্ত্র সালাম। শ্রদ্ধা জানাতে আসা মানুষগুলোর একটাই চাওয়া, শহীদদের স্বপ্নের বাংলাদেশ গড়তে এক সঙ্গে কাজ করতে হবে সবাইকে।

স্বাধীনতা যুদ্ধে বাঙালী যখন বিজয়ের দ্বারপ্রান্তে তখন পরাজয় নিশ্চিত জেনে ১৪ ডিসেম্বর আরও হিংস্র হয়ে ওঠে পাকিস্তানি হানাদার বাহিনী এবং তাদের দোসররা। দখলদার পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসররা মিলিতভাবে বাংলার শ্রেষ্ট সন্তান, বরেন্য শিক্ষাবিদ, গবেষক, চিকিৎসক, কবি ও সাহিত্যিকদের রাতের আধাঁরে ধরে নিয়ে নির্মমভাবে হত্যা করেছিল। এ ঘটনা বিশ্বব্যাপী শান্তিকামী মানুষকে স্তম্ভিত করেছিল। তাদের শ্রদ্ধা জানাতেই মিরপুর ও রায়ের বাজার বধ্যভূমিতে মানুষের এই দীর্ঘ সারি।

এদিকে, চট্টগ্রামসহ দেশের বিভিন্নস্থানে জাতির সুর্য সন্তানদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেছে সব শ্রেণী-পেশার মানুষ।

আরকেসি/এসজিএন

Share