চীন ৮শ’ সিসি কার নির্মাণ করবে আগামী বছর থেকে

চীন ৮শ’ সিসি কার নির্মাণ করবে আগামী বছর থেকে

বিএনএ, বিশ্ব ডেস্ক, ২৩ ডিসেম্বর : চীনের শীর্ষস্থানীয় বাইক মেকার আগামী বছর থেকে ৮ শ  সিসি কার নির্মাণ করার পরিকল্পনা হাতে নিয়েছে। কোম্পানির একজন দায়িত্বশীল কর্মকর্তা বৃহস্পতিবার এটি নিশ্চিত করেছে। ২০১৯ সালে ৮০০ সিসি সুজুকি মেহরানের ৩০ বছর পথ পরিক্রমা শেষ হবে।-ডন

ইউনাইটেড অটো ইন্ডাস্ট্রিজ  কার ও পিকআপ নির্মাণ করবে। ইউনাইটেড মোটর্সের জিএম মোহাম্মদ আফজল লাহোরে ডনকে এ কথা বলেন।  তিনি  বলেন, কোম্পানিটি   চীনা প্রযুক্তি ব্যবহার করে ইউনাইটেড ব্রান্ডের  নামে গাড়ি বাজারজাত করবে। স্থানীয়ভাবে বাজার জাত শুরু হবে   আগামী বছরের  মাঝামাঝি সময়ে।

আফজল বলেন, আমাদের গাড়ি সুজুকি ব্রান্ডের কপি হবে না। এ গাড়িগুলো হবে  সম্পূর্ণ ভিন্ন। এতে নতুন নতুন আধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটবে। নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হবে। মূল্য হবে সাশ্রয়ী । এ ব্যাপারে বিনিয়োগসহ  আদ্যপান্ত সংক্রান্ত কোন কিছুই জানায়নি কর্মকর্তারা।

গত জুন মাসে  সরকার ইউনাইটেড মোটর্স, কিয়া -লাকি মোটর্স ও হুন্দাই নিশাত মোটর্সকে নতুন অটো পলিসির অধীনে  গ্রিনফিল্ড প্রজেক্টের অনুমোদন দেয়।

কোম্পানিগুলো অঙ্গীকার করেছে বিশেষ ছাড় দেবার, যদি  স্থানিয়ভাবে এসেম্বলি করতে প্রয়োজনীয় জিনিস  আমদানিতে কাস্টম ডিউটিতে রেয়াত পায়।

পাক সুজুকির পরিকল্পনার রয়েছে  মেহরানকে আর চালু না রাখা, নতুন প্রজন্মের জন্য ৬৬০ সিসি’র অলটো ২০১৯ সাল নাগাদ চালু করা ।  অলটোর মূল্য হবে সাড়ে ৮ লাখ থেকে ৯ লাখ রুপি।  বড় অটো পরিসরে  ৮ শ সিসি ক্যাটাগরিতে রয়েছে মেহরান, রবি ও বোলান।  সর্বমোট প্রতি মাসে বিক্রি হবে  ৮ হাজার গাড়ি।

 জাপানি কার ব্যবসায়ীদের মতে, অপেক্ষা করতে  হবে সুজুকির মার্কেট দখলে নিতে পারে কিনা ইউনাইটেড।  ১৯৮৯ সাল থেকে মেহরান গ্রাহকের কাছে পরিচিত হয়ে ওঠেছে। এ কারণেই বাইক থেকে ফোর হুইলারে যাবার সাহস করেছে তারা। মেহরানের সাশ্রয়ী মূল্য, পার্টস’র কম দাম, বিক্রয়মূল্য বেশি পাওয়ায় মধ্যবিত্ত  গ্রাহকের কাছে জনপ্রিয় হয়েছিল।  আমদানিকৃত কিংবা স্থানীয় ভাবে বেশ দামে তৈরি যানবাহন ক্রেতারা কিনতে পারবে না।

সম্পাদ নায় : আ.হা

.

Share