মিয়ানমারে রয়টার সাংবাদিকদ্বয়ের ডিটেনশন বাড়লো

মিয়ানমারে রয়টার সাংবাদিকদ্বয়ের ডিটেনশন বাড়লো

বিএনএ, বিশ্ব ডেস্ক, ২৭ ডিসেম্বর : রয়টার্সের দুই  সাংবাদিকের ডিটেনশন আরো দুই সপ্তাহ বাড়িয়েছে  মিয়ানমার সরকার।আদালত সূত্রে বুধবার এ কথা জানা গেছে। -এএফপি।

১২ ডিসেম্বর দুই সাংবাদিককে গ্রেপ্তার করা হয়। ওয়া লোন (৩১) ও কিইয়া সো ও (২৭) দুই জনেই মিয়ানমারের নাগরিক। এ দু’জন মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনা অভিযান নিয়ে রিপোর্ট করেছিল।

ইয়াংগুনের বাইরে পুলিশের নিমন্ত্রণ রক্ষা করতে গিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। তাদের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তাতে তাদের ১৪ বছরের জেল হতে পারে। মিয়ানমারের স্পর্শকাতর বিষয় রাখাইন নিয়ে তথ্যাদি ফাঁস করার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

জাতিসংঘের মতে, রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনী পাঠ্যপুস্তকে উদাহরণের মতো জাতিগত গণহত্যা চালিয়েছে। যা যুদ্ধাপরাধের সামিল। গত ২৫ আগস্টের পর থেকে  এ পর্যন্ত ৬ লাখ ৫৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

মিয়ানমার এ অভিযোগ অস্বীকার করে আসছে। দেশটি  আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ও সাহায্যকারি সংস্থাকে রাখাইনে যাবার অনুমতি দিচ্ছে না।

রয়টারের আটক দুই সাংবাদিকদের ব্যাপারে মুখ খুলতে নারাজ  মিয়ানমার কর্তৃপক্ষ। তাদের মুক্তি দেওয়া হবে কিনা তাও অনিশ্চিত হয়ে পড়েছে।  আত্মীয়স্বজনের সাথে কোন যোগাযোগও করতে দিচ্ছে না তাদের। আদালতে ওয়া লোন জানিয়েছেন, তার সাথে কোন অভদ্র আচরণ করেনি মিয়ানমার নিরাপত্তা বাহিনী।

কিয়া সো বলেছেন, দয়া করে সাংবাদিক বন্দুদের জানান, যাতে সাবধানে থাকে। সত্যি যা ঘটছে তা ভীতিকর। আমরা কোন ভুল করিনি।

আগামী ১০ জানুয়ারি পর্যন্ত তাদের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। তাদের জিজ্ঞাসাবাদ অব্যাহত থাকবে।

চলতি সালে কমপক্ষে ১১ সাংবাদিক গ্রেপ্তার হয়েছে মিয়ানমারে।

সম্পাদনায় : আ.হা

Share