এম.এ আজিজের ৪৭ তম মৃত্যু বাষির্কী পালিত

এম.এ আজিজের ৪৭ তম মৃত্যু বাষির্কী পালিত

বিএনএ, চট্টগ্রাম, ১১ জানুয়ারি‘১৮ইং  :  স্বাধীনতার প্রশ্নে এম.এ.আজিজের এক দফাই আমাদের আজকের স্বাধীন বাংলাদেশ। এখন বাংলাদেশ রক্ষায় একই এক দফা হলো জঙ্গীবাদ ও যুদ্ধাপরাধী মুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা। এতেই এম. এ. আজিজ এবং স্বাধীনতার জন্য আত্মত্যাগীকারী ৩০ লক্ষ বাঙালির স্বপ্নপূরণ সম্ভব হবে।

বৃহস্পতিবার সকালে মরহুম এম.এ আজিজের ৪৭ তম মৃত্যুবাষির্কীতে হালিশহরস্থ তাঁর কবর প্রাঙ্গনে অনুষ্ঠিত মহানগর আওয়ামী লীগের আলোচনা সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন এ কথা বলেন।

তিনি আরো বলেন, অগ্নিক্ষরা একাত্তরের স্মৃতি নিয়ে আমরা যাঁরা বেঁচে আছি তাঁদেরকে জীবন সায়াহ্নে এসে নতুন প্রজন্মের হাতে মুক্তিযুদ্ধের বিজয় শিখা তুলে দিতে হবে। তা হলে আমরা মৃত্যুর পরও বাঁচবো। তিনি এম.এ.আজিজের স্মৃতিচারণ করে বলেন, এম.এ আজিজ জন্মগ্রহণ না করলে ইতিহাস অন্যরকম হতো। বঙ্গবন্ধুর ৬ দফাকে ১ দফায় পরিণত করে তিনি বাঙালি জাতি সত্তার ইতিহাসে আপন মহিমায় উদ্ভাসিত হয়ে আছেন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী সভাপতির বক্তব্যে বলেন, এম.এ.আজিজ এ দেশে মাটি ও মানুষের স্বরাজ প্রতিষ্ঠার আদর্শিক বাতিঘর। আজিজ-জহুর আমাদের অহংকার। এ দু’জনের পথ ধরেই ত্যাগ তিতিক্ষার ব্রত নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার  উন্নয়নের অগ্রযাত্রাকে এগিয়ে নিতে হবে। তিনি আরো বলেন, জঙ্গীবাদ নির্মূল শুধু সুখের কথাই নয় নিজের রক্তের মধ্যে সশস্ত্র শক্তিকে জাগিয়ে তুলতে হবে। জঙ্গীবাদের সাথে যাদের সামান্য সম্পর্ক ও আছে তাদের চিহ্নিত করে রাষ্ট্রীয় ও সামাজিকভাবে বয়কট করতে হবে। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী, আলহাজ্ব খোরশেদ আলম সুজন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক লায়ণ মো: হোসেন, কার্যনির্বাহী সদস্য মরহুমের পুত্র সাইফুদ্দিন খালেদ বাহার, বখতিয়ার উদ্দিন খান, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা, থানা আওয়ামী লীগের রেজাউল করিম কায়সার, ওয়ার্ড আওয়ামী লীগের আবদুল মান্নান। সভামঞ্চে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি ্ এড. সুনীল কুমার সরকার, সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী, তথ্য ও গবেষণা সম্পাদক  চন্দন ধর, শ্রম সম্পাদক আবদুল আহাদ, ধর্ম সম্পাদক হাজী জহুর আহমদ, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডাঃ ফয়সাল ইকবাল চৌধুরী, উপ-প্রচার সম্পাদক শহিদুল আলম, কার্যনির্বাহী সদস্য নুরুল আলম, কামরুল হাসান ভুলু, বখতিয়ার উদ্দিন খান, নেছার আহমেদ মঞ্জু, মোরশেদ আকতার চৌধুরী, রোটারিয়ান মো: ইলিয়াছ, থানা আওয়ামী লীগের আলহাজ্ব ফয়েজ আহমদ, আবু তাহের, অধ্যাপক আসলাম হোসেন, মহানগর যুবলীগের আহ্বায়ক মো মহিউদ্দিন বাচ্চু, স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মো: জিয়াউদ্দিন, কে বি এম শাহজাহান, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ, মরহুম এ.বি.এম  মহিউদ্দিন চৌধুরীর কনিষ্ঠ পুত্র বোরহানুল হাসান চৌধুলী সালেহীন, ওয়ার্ড আওয়ামী লীগের হাসান মুরাদ, আবুল কাশেম, হাজী মো: হাসান, মো: ইলিয়াছ, ইসকান্দর মিয়া, মোঃ জামাল উদ্দিন, মোরশেদুল আলম প্রমুখ। এর আগে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পণ, কোরআন খতম, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

এসজিএন

 

 

 

 

Share