তিউনিশিয়ায় অতিরিক্ত কর চাপানো নিয়ে ব্যাপক লংকাকাণ্ড

তিউনিশিয়ায় অতিরিক্ত কর চাপানো নিয়ে ব্যাপক লংকাকাণ্ড

বিএনএ, ওয়েব ডেস্ক, ১১ জানুয়ারি  ২০১৮ :  তিউনিশিয়ায় কাল শুক্রবার ব্যাপক ও বৃহদ বিক্ষোভের ডাক দিয়েছে আন্দোলনকারীরা। দেশটিতে  নতুন বাষিক বাজেটে নিত্য প্রয়োজনীয় দ্রবাদির মূল্যবৃদ্ধি, জনসাধারণের ওপর অতিরিক্ত কর চাপানো  এবং সরকারের ব্যয় সংকোচন নীতির প্রতিবাদে সরকারের বিরুদ্ধে দেশব্যাপি গণ আন্দোলন চলছে। সেখানে গত কয়েকদিনের সংঘর্ষে একজন নিহত, ৪৯জন পুলিশ সদস্য আহত ও ২৪০জনকে গ্রেফতার করা হয়েছে। খবর বিবিসির।

আরব বসন্ত আন্দোলন ছড়িয়ে পড়ায় ২০১১ সালে উত্তর আফ্রিকার এ দেশটিতে তুলনামূলকভাবে স্বাভাবিক গণতান্ত্রিক পরিবর্তন হলেও সাত বছর পর দেশটির ব্যাপক অর্থনৈতিক মন্দাকে কেন্দ্র করে এ আন্দোলন ছড়িয়ে পড়ে। এ বছরের শুরুতে সীমিত নতুন বাজেট কার্যকর করার পর মূল্য-সংযোজন ও সামাজিক কর বাড়ানোকে কেন্দ্র করে দেশটিতে গণ অসন্তোষ সৃষ্ঠি হয় ।পুলিশ আন্দোলনকারীদের দমাতে টিয়ার গ্যাস ছুড়েছে।

প্রধানমন্ত্রী ইউসুফ চাহেদ সরকারী স্থাপনায় হামলা, ভাংচুরের তিব্র নিন্দা জানিয়ে বলেছেন, হামলাকারীরা দেশকে আরো দুর্বল করতে চায়।গত সপ্তাহে আন্দোলনকারীরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করলেও এখন তা মারমুখি ও ধ্বংসাত্বক রুপ নিয়েছে।  বিভিন্ন স্থাপনায় হামলার কারণে অনেক সম্পদের ক্ষতি হয়েছে। বিক্ষোভকারীরা দরিদ্র ও কম আয়ের পরিবারগুলোকে সরকারী ভর্তুকি প্রদানেরও দাবি জানিয়েছে।

 

 

এসজিএন

Share