আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

বিএনএন, ঢাকা, ১২ জানুয়ারি : শুক্রবার ধারাবাহিক দ্বিতীয় মেয়াদে পঞ্চম বছরে পদার্পণ করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার। দশম জাতীয় সংসদ নির্বাচনে জয়ের পর ২০১৪ সালের ১২ জানুয়ারি দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল। সরকারের ৪ বছর পূর্তি উপলক্ষে আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

সন্ধ্যা সাড়ে সাতটায় ভাষণটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেল ও রেডিও স্টেশন। রেওয়াজ অনুযায়ী সরকারের প্রতিটি বর্ষপূর্তিতে জাতির উদ্দেশে ভাষণ দিয়ে থাকেন প্রধানমন্ত্রী। এই ভাষণে সরকারের বিভিন্ন সাফল্য ও কর্মপরিকল্পনার বিষয়গুলো তুলে ধরেন তিনি। এবার নির্বাচনের বছর হওয়ায়, তার ভাষণটি অনেক গুরুত্ব বহন করবে। কারণ এতে ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরবেন প্রধানমন্ত্রী।

এছাড়া সরকারের ৪ বছর পূর্তিতে সন্ধ্যায় রাজধানীর আর্মি স্টেডিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।ওই অনুষ্ঠানের মাধ্যমে সরকারের উন্নয়নমূলত কর্মকা-ের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে ।

বেশ কয়েকটি রাজনৈতিক দলের বর্জন আর সহিংসতার মধ্য দিয়ে ২০১৪ সালের ৫ই জানুয়ারি অনুষ্ঠিত হয় দশম জাতীয় সংসদ নির্বাচন। এরপর পর ১২ জানুয়ারি টানা দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণ করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার।

দায়িত্ব নেয়ার পর দেশে-বিদেশে নিজেদের বিভিন্ন কর্মকাণ্ডে মাধ্যমে এ সরকার দাড়িয়েছে শক্তিশালী একটি ভিতের উপর। দেশের রাজনৈতিক অস্থিতিশীলতা সামাল দেয়ার পাশাপাশি সরকারকে দেশে বিদেশে মোকাবেলা করতে হয় হলি আর্টিজানের মতো বড় জঙ্গি হামলা। অকাল বন্যা ও পাহাড়ি ঢলে ফসলহানির ক্ষত এখনো নিত্যপণ্যের বাজারে। অস্বস্তি বেড়েছে বিচার বিভাগের সঙ্গে। জনমনে স্বস্তি কিংবা নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে সরকারের গতিশীলতা থাকলেও গণতন্ত্র ও মানবাধিকার খুন-গুম, আইনশৃঙ্খলা পরিস্থিতি, সুশাসনের বিষয়ে প্রত্যাশা ও প্রাপ্তির প্রশ্নে সেটা কিছুটা ম্লান।

আরকেসি/এফএএস

Share