মন্তব্য করে বিপাকে ট্রাম্প

মন্তব্য করে বিপাকে ট্রাম্প

বিএনএ, বিশ্ব ডেস্ক, ১২ জানুয়ারি : অভিবাসীদের নিয়ে মার্কিন প্রেসিডেন্টের  বক্রোক্তিতে তীব্র সমালোচনার মুখে ডোনাল্ড ট্রাম্প নিজেই।   ওভাল অফিস এ তথ্য ফাঁস করে দিয়েছে।

ট্রাম্প  হাইতি, এল সালভাদর ও আফ্রিকান দেশগুলোর উদ্দেশ্যে বলেন,আমরা কেন এ সব দেশের জনগণকে যুক্তরাষ্ট্রে আশ্রয় দেবো ? বৃহস্পতিবার তিনি আইন প্রণেতাদের উদ্দেশ্যে এ কথা বলেন।

হোয়াইট হাউস মার্কিন মিডিয়ায় ব্যাপকভাবে প্রচারিত প্রেসিডেন্টের এ মন্তব্য অস্বীকার করেনি। হোয়াইট হাউস মুখপাত্র রাজ শাহ বলেন, অনেক ওয়াশিংটনভিত্তিক  রাজনীতিবিদকে  বাইরের দেশের জন্য লড়াই করতে দেখা যায়। ট্রাম্প শুধু আমেরিকান জনগণের কথাই চিন্তা করে থাকেন।

ট্রাম্প স্থায়ীভাবে সমাধান চান এভাবে যে,  অভিবাসী হয়ে তারাই আসুক যারা সোসাইটিতে অবদান রাখতে পারবে। অর্থনীতির উন্নতি হবে, জাতি হিসেবে মার্কিনীরা আরো সামনে এগিয়ে যেতে পারবে। সাময়িক, নাজুক কিংবা বিপদজনক  কোন ব্যবস্থা তিনি চান না, যেখানে কঠোর পরিশ্রমী জাতি মার্কিনীদের জীবন যাপন হুমকির মুখে পড়ে।

যারা ভাল জীবনের প্রত্যাশায় বৈধভাবে যুক্তকরাষ্ট্রে থাকতে চায় তাদের জন্যও একই নীতি হবে বলে তিনি মনে করেন।  ডেমোক্রেটিক সিনেটর রিচার্ড ডারবিন বলেছেন তিনি চান যুক্তরাষ্ট্র প্রাকৃতিক বিপর্যয়গ্রস্ত, যুদ্ধের ভয়াবহতার শিকার কিংবা দুর্দশাগ্রস্ত মানুষকে সাময়িক আবাসিক পারমিট অনুমোদন করুক। কিন্তু ট্রাম্প চান নরওয়ের মতো দেশ থেকে অভিবাসী আসুক যুক্তরাষ্ট্রে। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, তিন সপ্তাহ আগে ট্রাম্প মন্তব্য করেছিলেন, সব হাইতিবাসী এইডস আক্রান্ত। ট্রাম্পের এ মন্তব্য ব্যাপক সমালোচনার মুখে পড়ে।

সম্পাদনায়  : আ.হা

Share