এখনই মুক্তি পাচ্ছেন না খালেদা জিয়া

এখনই মুক্তি পাচ্ছেন না খালেদা জিয়া

বিএনএ,ঢাকা, ১৬ মে ২০১৮ : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছে আপিল বিভাগ।
এ মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বাতিল চেয়ে দুদক ও রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে বুধবার সকালে রায় দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ।

সে সঙ্গে এই মামলায় বিচারিক আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে করা আপিল আগামী ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করার জন্য জামিন প্রদানকারী সংশ্লিষ্ট হাইকোর্ট বেঞ্চকে নির্দেশ দেয়া হয়েছে। গতকাল অধিকতর শুনানী শেষে রায়ের জন্য এ দিন ধার্য করা হয়।

গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক আখতারুজ্জামান বিএনপি প্রধানকে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেন। পরবর্তীতে জজ আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে জামিন পান তিনি। এরপর দুদক ও রাষ্ট্রপক্ষ জামিন স্থগিতের আবেদনে করলে আপিল বিভাগ তা স্থগিত করে।

গত ৮ ও ৯ মে বেগম জিয়ার জামিন বাতিল চেয়ে করা আপিলের শুনানি হয়। পরে জামিন বিষয়ে রায়ের জন্য ১৫ মে দিন ধার্য করা হয়। কিন্তু ১৫ মে সকালে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আরও কিছু বিষয়ে শুনানি করার আবেদন জানান। এরপর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ অ্যাটর্নি জেনারেলের শুনানি গ্রহন করে খালেদা জিয়ার জামিন বিষয়ে রায়ের জন্য বুধবার দিন ধার্য করেন।

এদিকে, এই জামিনের মধ্য দিয়ে বিএনপির চেয়ারপারসন মুক্তি পাবেন না বলে জানিয়েছেন তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রীকে আরও কয়েকটি মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। সেগুলোতেও তাকে জামিন নিতে হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, ‘আপিলের আদেশের পরও খালেদা জিয়ার মুক্তি পেতে কিছুটা বিলম্ব হবে। সরকার নানা কৌশলে তাঁর মুক্তি বিলম্বিত করার চেষ্টা করবে বলেও জানান তিনি।

বিএনএ/আরকেসি/এমএমএইচ/আ.হা

Share