শীর্ষ বৈঠক বাতিল করলো উত্তর কেরিয়া

শীর্ষ বৈঠক বাতিল করলো উত্তর কেরিয়া

বিএনএ,বিশ্ব ডেস্ক, ১৬ মে : উত্তর কোরিয়া  বুধবার  দক্ষিণ  কোরিয়ার সাথে পূর্ব নির্ধারিত  শীর্ষ কর্মকর্তাদের  বৈঠকটি মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়া স্থগিত না করায় বাতিল করেছে।

দেশটি বলেছে এটি উত্তর দক্ষিণ কোরিয়ার সম্পর্কে উন্নয়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যম জানিয়েছে, আদৌ উত্তর কোরিয়ার সাথে যুক্তরাষ্ট্রের সংলাপ পরিকল্পনা মতো এগিয়ে যাবে কিনা তা নিয়েও সংশয়  রয়েছে।

সংবাদ মাধ্যমটি জানায়, উত্তর কোরিয়া নেতারা মনে করছে, এ সামরিক মহড়া  দক্ষিণ কোরিয়া তাদের  লক্ষ করেই করছে।  বিষয়টিকে তাদের  বিরুদ্ধে হুমকি মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের উচিত উত্তর কোরিয়ার সাথে পরিকল্পিত বৈঠকের আলোকে দক্ষিণের সাথে উত্তেজনা বাড়াবে এমন সামরিক মহড়া বিষয়ে সতর্ক হওয়া।

দক্ষিণ কোরিয়ার ঐক্য মন্ত্রণালয়  জানিয়েছে, বুধবারের বৈঠক একটি যৌথ ঘোষণা দেওয়ার জন্য ঠিক করা হয়েছে। যেখানে গত ২৭ এপ্রিল দক্ষিণ কোরিয়ার পানজুমানে অনুষ্ঠিত উত্তর কোরিয়ার সাথে বৈঠকে সিদ্ধান্ত হয় কোরিয়ান উপদ্বীপে যুদ্ধ শেষ করা ও  সম্পূর্ণভাবে পারমাণবিকনিরস্ত্রীকরণ অঞ্চল তোলা। তা বাস্তবায়নের জন্য।

সম্পাদনায়: আ.হা

Share