ঈদ মোবারক

||মিজানুর রহমান মজুমদার ||`

ঈদের খুশী ছুঁয়ে যায় সকল হৃদয়ে । সবপ্রাণে বাজে মিলনের সুর। নাড়ির টানে ছুটে মানুষ শেকড়ের কাছে,আপন ঠিকানার সন্ধানে ।এ যেন অন্য ধরনের অনুভূতি।বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা ও বর্ষার বারিধারা নিয়ে সমাগত পবিত্র ঈদুল ফিতর। পবিত্র ঈদ উল ফিতরের মাহেন্দ্রক্ষণে পুরো দেশ ঈদের আনন্দ অবগাহনে সম্পূর্ণভাবে  প্রস্তুত।

বছর ঘুরে এসেছে ঈদ। মাহে রমজানের সিয়াম সাধনার পর ঈদ জাতির দ্বারে সমাগত। দেহ ও মনের পবিত্রতা সাধনে মাসব্যাপী সিয়াম সাধনায় অর্জিত  আত্মশুদ্ধি হৃদয়ে ধারন করে তাকওয়া অর্জনে আমাদের পথ চলতে হবে সামনে।

মাহে রমজান আমাদের খোদাভীতি অর্জনের যে কৌশল শিখিয়েছে আমরা যদি তা অনুসরণ করে পথ চলি তাহলে খোদার নৈকট্য অর্জন সহজ হবে। মাহে রমজান আত্মাকে পরিশুদ্ধ করে তোলার এক মোক্ষম সময়ের মাস।

ঈদ মুসলিম উম্মাহর জীবনে এক আনন্দময় সম্মিলনের নাম। দূর দূরান্তর থেকে প্রতিটি মানুষ ছুটে আসে আপন ঠিকানায়।  নাড়ির সন্ধানে। কর্মব্যস্ত  ছুটে আসা এসব মানুষ পরিতৃপ্ত হয় কয়েকদিনের ছুটির আনন্দে। যান্ত্রিক জীবন থেকে ছুটি নেওয়া এ সব মানুষ পুনরায় সঞ্জীবনী শক্তি ফিরে পায় নবউদ্যমে কাজে ফিরে যাওয়ার। এ টুকু আনন্দ যেন নিরাপদ থাকে, নির্মল সুখে আমরা যেন সুস্থ দেহ ও মনে ফিরতে পারি পুরনো গন্তব্যে সে প্রার্থনাই করি মহান রাব্বুল আলামীনের কাছে। ঈদ আমাদের জীবনকে মহিমান্বিত করুক, আমাদের জীবনকে ভরিয়ে দিক অফুরন্ত সুখ ও শান্তিতে। আমিন।

 

 

Share