আজ দ্বিতীয় সেমিফাইনালে ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ ইংল্যান্ড

আজ দ্বিতীয় সেমিফাইনালে ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ ইংল্যান্ড

বিএনএ,স্পোর্টস    ডেক্স, ১১ জুলাই ২০১৮:  রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আজ ইংল্যান্ডের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত বারো’টায় শুরু হবে জমজমাট এই লড়াই।

ইংল্যান্ডের তরুণ দলটির সঙ্গে ক্রোয়েশিয়ার অভিজ্ঞতার লড়াই হবে এই ম্যাচে।স্বপ্নের ফাইনালে খেলতে তাই কেউ কাউকে ছেড়ে কথা বলবে না। ফলে একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ জমজমাট লড়াই উপভোগ করবে ফুটবল বিশ্ব।

ফুটবলের জনক বলা হয়ে থাকে ইংল্যান্ডকে। কিন্তু, ফুটবলের এই জনকদের বিশ্বকাপ পারফরম্যান্স খুব একটা আশা জাগানিয়া নয়। ২৮  বছর পর বিশ্বকাপ ফুটবলের সেমিফাইনালে উঠেছে ইংলিশরা। বিশ আসরের চৌদ্দটিতে খেলেছে ইংল্যান্ড। এর মধ্যে ১৯৬৬ তে নিজেদের মাটিতে চ্যাম্পিয়ন হয় থ্রি লায়ন্সরা। এরপর থেকে গ্রেটেস্ট শো অন আর্থে সবসময় আলোচনায় থাকে ইংল্যান্ড। কিন্তু প্রতিবরাই হতাশ হতে হয়েছে। তবে এবারের দৃশ্যপট ভিন্ন। ৫২ বছরের প্রতীক্ষার অবসান ঘটানোর জন্য মুখিয়ে আছে ইংলিশরা। ১৯৬৬ সালের পর প্রথমবারের মতো ফাইনালের টিকেট পেতে মরিয়া তারা। দলে নেই মহাতারকা। আছে একঝাক তরুণ, প্রতিশ্রুতিশীল ও পরিশ্রমী খেলোয়াড়। যেকোনো সময় ম্যাচের পরিস্থিতি বদলে দিতে পারেন তারা। ২৮ বছর পর সেমিফাইনালে উঠে থেমে থাকতে চান না  থ্রি লায়ন্সরা।

এদিকে, ইতিহাস গড়ার হাতছানি ক্রোয়েশিয়ার সামনে। আর মাত্র একটি জয় পেলেই প্রথমবারের মতো ফুটবলের মেগা ইভেন্টে ফাইনালের মহারণে খেলবে তারা। ২০ বছরের অপেক্ষা শেষে আবার বিশ্বকাপের সেমিফাইনালের মঞ্চে পা রেখেছে ক্রোয়েশিয়া। চলমান বিশ্বকাপে তাদের জয়ের ক্যারাভান ছুটেই চলেছে। এবারের বিশ্বকাপের অন্যতম সেরা মধ্যমাঠ ধরা হচ্ছে  ক্রোয়েশিয়ার। রাকিটিচ, লুকা মডরিচ, মানজুকিচদের নিয়ে ক্রোয়েশিয়ার স্বপ্ন এবার সেমির বাধা ডিঙিয়ে ফাইনালে খেলা। শিরোপা জয়ের স্বপ্নও দেখছে দলটি। তবে, তাদের দলে কিছু ইনজুরি ভাবাচ্ছে কোচকে। ইংলিশ আক্রমণভাগকে আটকে দিতে রণ কৌশলও ইতিমধ্যে ঠিক করে ফেলেছেন ক্রোয়েট কোচ।

বিএনএ/আরকেসি/এমএমএইচ/আ.হা

Share