বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ফ্রান্স

বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ফ্রান্স

বিএনএ,স্পোটডেক্স, ১১ জুলাই ২০১৮:  বেলজিয়ামের স্বপ্ন ভেঙ্গে দিয়ে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ওঠে গেছে শক্তিশালী ফ্রান্স। ফলে নিজেদের দ্বিতীয় শিরোপা জয়ের কক্ষপথেই রইল ফরাসিরা। দ্বিতীয় শিরোপা জয়ে ফাইনালের মহারণে ইংল্যান্ড অথবা ক্রোয়েশিয়াকে মোকাবিলা করতে হবে দিদিয়ের দেশমের শিষ্যদের।

অপরদিকে, আরও একবার বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিতে হলো ইউরোপের দেশ বেলজিয়ামকে। ১৯৮৬ সালের পর প্রথমবার সেমিফাইনালে উঠে এখান থেকেই বিদায় নিয়ে সন্তুষ্ট থাকতে হলো রেড ডেভিলদের। আর ২০০৬ সালের পর আবারও বিশ্বকাপের ফাইনালে উঠলো ফ্রান্স। স্বাগতিক হয়ে সেবার শিরোপা নিজেদের ঘরে রেখে দিয়েছিল ফ্রান্স।

গতরাতে সেন্ট পিটার্সবার্গে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে শিরোপার খুব কাছাকাছি পৌঁছে গেল তারা। চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই ম্যাচে শুরু থেকেই চলে আক্রমন-পাল্টা আক্রমন। খেলার প্রথমার্থে অনেকগুলো সুযোগ সৃষ্টি হলেও জালের ঠিকানা খুঁজে পায়নি কোন দলই।

বিরতির পর খেলার ৫১ মিনিটে বেলজিয়ামের জালে বল পাঠান স্যামুয়েল উমতিতি। রক্ষণ থেকে উঠে এসে গ্রিজম্যানের কর্নার কিক থেকে মার্কারমুক্ত অবস্থায় দারুণ হেডে বেলজিয়ান গোলরক্ষক থিবাউ কুরতোয়াকে পরাস্ত করেন ফরাসি সেন্টার ব্যাক উমতিতি। পুরো ম্যাচে আর কোনো গোল না হওয়ায় শেষ পর্যন্ত উমতিতির গোলটিই হয়ে উঠে জয়ের উপলক্ষ।

বিএনএ/আরকেসি/এমএমএইচ/আ.হা

Share