সমুদ্রসীমার নিরাপত্তায় সকল দেশের সঙ্গে কাজ করছে কোস্ট গার্ড : স্বরাষ্ট্রমন্ত্রী

সমুদ্রসীমার নিরাপত্তায় সকল দেশের সঙ্গে কাজ করছে কোস্ট গার্ড : স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনএ,ঢাকা ১১ জুলাই ২০১৮:  ব্লু ইকোনোমির গুরুত্ব অনুধাবন করে এ অঞ্চলে সমুদ্রসীমার নিরাপত্তায় সকল দেশের সঙ্গে কাজ করছে কোস্ট গার্ড। পাশাপাশি মাদক ও চোরাচালান দমনেও কাজ করছে এই বাহিনী বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার গুলশান-২ এর ওয়েস্টিন হোটেলে প্রথমবারের মতো  বাংলাদেশ কোস্ট গার্ড আয়োজিত ওয়ার্কিং লেভেল মিটিংয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সময়ে সারাদেশে সন্ত্রাসবাদ, মাদকদ্রব্য, অবৈধ অস্ত্র, মানব পাচার প্রতিরোধ, অবৈধ মৎস্য আহরণসহ এখন পর্যন্ত বাংলাদেশ কোস্ট গার্ড দুর্বৃত্তকারীদের কঠোর অভিযানের মাধ্যমে প্রতিহত করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি মেরিটাইম  বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন এবং নিজস্ব সমূদ্র সীমা দাবি করে একটি টেরিটোরিয়াল ওয়াটার এন্ড মেরিটাইম জোনস এ ্যক্টস ১৯৭৪ প্রণয়ন কর‌েছিলেন। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় ব্লু ইকোনোমি প্রতিষ্ঠা লাভ করেছে।

উল্লেখ্য, এই প্রথমবারের মতো বাংলাদেশ কোস্ট গার্ডের আয়োজনে হেড অব এশিয়ান কোস্ট গার্ড এজেন্সিজের ওয়ার্কিং লেভেল মিটিং শুরু হয়েছে। ওয়েস্টিন হোটেলে দুইদিন ব্যাপী ১৪তম এই মিটিংয়ে  ১৮টি দেশের কোস্ট গার্ড অংশগ্রহণ করছে।

 

বিএনএ/এসকেকে/এমএমএইচ/আ.হা

 

Share