সাদার্ন ইউনিভার্সিটিতে কর্মশালা

সাদার্ন ইউনিভার্সিটিতে কর্মশালা

বিএনএ, চট্টগ্রাম, ১৬ জুলাই : সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগ ও এলামনাই এসোসিয়েশনের উদ্যোগে এবং জিওটেক ও স্ট্রাকচার এর সহযোগিতায় ফুটিং ও ম্যাট : ডিজাইন ও কনস্ট্রাকশন শীর্ষক  কর্মশালা সম্প্রতি বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

 

পুরকৌশল বিভাগের উপদেষ্টা, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, অধ্যাপক প্রকৌশলী মোঃ মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান। কর্মশালার মূল আলোচক ও রিসোর্স পারসন ছিলেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যলয়ের(বুয়েট) শিক্ষক প্রফেসর ড. জাহাঙ্গীর আলম। তিনি ফুটিং এবং ম্যাট ডিজাইনের ও কনেস্ট্রাকশনের উপর গবেষালব্ধ সূক্ষ্ন  বিশ্লেষণধর্মী বিষয়গুলো পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে আলোকপাত করেন।

 

প্রফেসর ড. জাহাঙ্গীর আলম বলেন, বিল্ডিং এর ফুটিং ও ম্যাট ডিজাইনের ক্ষেত্রে মাটির প্রকারভেদে সেটেলমেন্ট এর পরিমাণ কম বেশি হয়। বিল্ডিং এর  ফুটিং এর আকার, অবস্থান এবং পারিপার্শ্বিক নির্মাণ পরিবেশের কারণেও সেটেলমেন্ট হতে পারে, যা সঠিকভাবে নিরুপন করতে না পারলে ভবন ঝুঁকিপূর্ণ পর্যায়ে রয়ে যায়। তাই একজন ডিজাইনার বিল্ডিং ডিজাইনের ক্ষেত্রে স্ট্রাকচারাল লোডিং বিহেবিয়র এবং জিওওটনিক্যাল ইনভেসটিগেশন প্যারামিটার বিহেভিয়ার দুটি সম্পর্কে স্বচ্ছ ও যথাযথ জ্ঞান থাকতে হবে। অর্থাৎ ভবনের লোডিং বিহেভিয়ার এবং জিওটেক বিহেভিয়ার দুটির মধ্যে সমন্বয় করে ভবন ডিজাইন এবং নির্মাণ করতে হবে, তবেই ভবনের ঝুঁকির পরিমাণ কমে আসবে, যা দেশের টেকসই উন্নয়নকে তরান্বিত করবে।

 

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সাদার্ন বিশ্ববিদ্যাল বাংলাদেশের পুরকৌশল বিভাগের এলামনাই এসোসিয়েশন এর সভাপতি প্রকৌশলী মোঃ ইফতেখারুল আলম এবং সমাপনী বক্তব্য প্রদান করেন পুরকৌশল বিভাগের  সহকারী অধ্যাপক, ড. তাসনিমা জান্নাত, । কর্মশালায় আরও উপস্থিত ছিলেন পুরকৌশল বিভাগের শিক্ষক, এলামনাই এসোসিয়েশনের সদস্যবৃন্দসহ, সরকারি বেসরকারি সিডিএ, ওয়াসা, রেলওয়ে, পিডিবির প্রকৌশলীরা । দিনব্যাপী আয়োজিত এ কর্মশালার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের এলামনাই এসোসিয়েশান (সাবসিইএএ) এর সেক্রেটারি প্রকৌশলী মাসুদ বিন বজল এবং জিওটেক এবং স্ট্রাকচার এর সদস্যবৃন্দ। পরে কর্মশালায় অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন আমন্ত্রিত অতিথিবৃন্দ।

বিএনএ/এইচ.এম।

Share