বিশেষ ক্ষমতা আইনের মামলায় খালেদাকে ছয় মাসের জামিন দিয়েছে হাইকোর্ট

বিশেষ ক্ষমতা আইনের মামলায় খালেদাকে ছয় মাসের জামিন দিয়েছে হাইকোর্ট

বিএনএ, ঢাকা: কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রলবোমা হামলার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মামলায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে ছয় মাসের জামিন দিয়েছে হাইকোর্ট। সকালে এ আদেশ দেন বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
গত ২৩ জুলাই খালেদা জিয়ার করা জামিন আবেদন ২৬ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির জন্য নিম্ন আদালতকে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। পরে ২৫ জুলাই কুমিল্লা জেলা ও দায়রা জজ কেএম সামছুল আলম বিএনপি চেয়ারপার্সনের জামিন আবেদন নামঞ্জুর করেন। এ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল ও জামিন আবেদনও করেন তার আইনজীবীরা । আবেদনের ওপর উভয়পক্ষের শুনানি শেষে বেগম জিয়ার জামিন মঞ্জুর করা হয়।
২০ দলীয় জোটের হরতাল-অবরোধ চলাকালে ২০১৫ সালে কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রোল বোমা হামরা চালায় দুর্বৃত্তরা। এতে দগ্ধ হয়ে মারা যান ৮ যাত্রী, আহত হন ২০ জন।

এ ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামী করে ৭৭ জনের বিরুদ্ধে বিস্ফোরক আইনে মামলা দায়ের করে পুলিশ। পরবর্তীতে পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে বিস্ফোরক দ্রব্য আইনের মামলাটি বিশেষ ক্ষমতা আইনের মামলায় রূপান্তর করা হয়।
আরকেসি/এসজিএন

Share