শাহ্ পীর কেল্লা বাবার সপ্তাহব্যপী বাৎসরিক ওরশ শুক্রবার শুরু

শাহ্ পীর কেল্লা বাবার সপ্তাহব্যপী বাৎসরিক ওরশ শুক্রবার শুরু

বিএনএ,চট্টগ্রাম, ৮ আগস্ট ২০১৮: ব্রাক্ষণবাড়িয়া জেলার আখাউড়া খরমপুরের প্রখ্যাত আউলিয়া শাহ্ সৈয়দ আহাম্মদ গেছু দারাজ (র.) প্রকাশ্য শাহ্ পীর কেল্লা বাবার মাজারের সপ্তাহব্যপী বাৎসরিক ওরশ মোবারক ১০ আগস্ট শুক্রবার থেকে শুরু হচ্ছে।

১৪ আগস্ট শনিবার রাত ১২টায় অনুষ্ঠিত হবে বিশেষ মোনাজাত।

সপ্তাহব্যাপী কেল্লা শাহ বার্ষিক ওরশ মাহফিলকে কেন্দ্র করে সড়ক, রেল এবং নৌ-পথে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিনই অসংখ্য আশেক ভক্তবৃন্দ সমবেত হচ্ছেন কেল্লা শাহ’র মাজারে। লাল পতাকা তুলে সারি সারি নৌকা ভিড়ছে তিতাস নদীর মাজারের ঘাটে। ওরশকে কেন্দ্র করে শুরু হয়েছে মাসব্যাপী লোকজ মেলা। প্রচলিত তথ্য অনুযায়ী প্রায় এক হাজার বছর ধরে এই মাজারে প্রতিবছরই আয়োজন করা হয় এই ধর্মীয় জমায়েতের।

এদিকে মাজারে আগত আশেক-ভক্ত ও জায়েরিনদের সার্বিক নিরাপত্তাসহ স্বাস্থ্য সেবা এবং গুরুত্বপূর্ণ কর্মকাণ্ড নির্বিঘ্নে পালনে জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

আখউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোশারফ হোসেন তরফদার নিউজ বিএনএ ডটকমকে জানান, খরমপুর কেল্লা বাবার ওরশ উপলক্ষে যে কোনো নাশকতা এড়াতে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুলিশ, র‌্যাব, বিজিবি, বিভিন্ন গোয়েন্দা সংস্থাসহ আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর প্রায় সাড়ে ৪ শতাধিক সদস্য মাজার এলাকার নিরাপত্তার দায়িত্ব নিয়োজিত থাকবে।

২শ’ ৬০ একর জমির ওপর প্রতিষ্ঠিত এই দরগা শরীফটি নিয়ে নানা কল্পকথা ছড়িয়ে আছে স্থানীয়দের মাঝে। ১০ আগস্ট শুরু হওয়া ওরশ মাহফিল শেষ হবে ১৬ আগস্ট।

প্রতিবেদক: এমএমএইচ/এসজিএন

Share