আজ রাতে জাতিসংঘের সঙ্গে বৈঠক করবে বিএনপির প্রতিনিধি দল

আজ রাতে জাতিসংঘের সঙ্গে বৈঠক করবে বিএনপির প্রতিনিধি দল

বিএনএ, ঢাকা:  আগামী সংসদ নির্বাচনসহ দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আজ বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে বৈঠকে বসছে বিএনপির প্রতিনিধি দল। বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় জাতিসংঘের রাজনীতিবিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সঙ্গে এ বৈঠক হওয়ার কথা রয়েছে। প্রতিনিধি দলের নেতৃত্বে দিচ্ছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
বৈঠকে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি ও আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিএনপির পর্যবেক্ষণ তুলে ধরা হবে বলে জানা গেছে।
জাতিসংঘের মহাসচিব এন্তোনি গুতেরাসের সঙ্গে বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হতে পারে বিএনপির প্রতিনিধি দলের ।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে এই বৈঠকে যোগ দিতে গত মঙ্গলবার মধ্যরাতে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়েন মির্জা ফখরুল ইসলাম।
বিএনপির কয়েকজন সিনিয়র নেতা জানিয়েছেন, দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হলেও বৈঠকে আগামী সাধারণ নির্বাচন নিয়ে সৃষ্ট জটিলতাকেই বেশি প্রাধান্য দেয়া হবে। নির্বাচনের কয়েক মাস আগে এ বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন তারা। তাদের মতে, জাতিসংঘ ও কমনওয়েলথের তত্ত্বাবধানে পৃথিবীর বিভিন্ন দেশে নির্বাচন অনুষ্ঠানের নজির রয়েছে। এ বিষয়টি তুলে ধরে আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে জাতিসংঘের সহায়তা চাওয়া হবে বলেও জানান বিএনপি নেতারা।

আরকেসি/এসজিএন

Share