কৃষকদের উদ্বুদ্ধ করতে খাগড়াছড়িতে প্রদর্শনী ও মাঠদিবস অনুষ্ঠিত

কৃষকদের উদ্বুদ্ধ করতে খাগড়াছড়িতে প্রদর্শনী ও মাঠদিবস অনুষ্ঠিত

বিএনএ, খাগড়াছড়ি : আউশ মৌসুমে সেচ সুবিধা নেই এমন জমিতে নতুন জাতের  খরা সহিষ্ণু বিনাধান- ১৯ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে  প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।  বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা খাগড়াছড়ি  উপ-কেন্দ্র জেলা শহরের যাদুরামপাড়া এলাকায় বুধবার বিকেলে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক  মোহাম্মদ সফর উদ্দিন প্রধান অতিথি ছিলেন। বিনা খাগড়াছড়ি উপ-কেন্দ্রের ইনচার্জ ও বৈজ্ঞানিক কর্মকর্তা রিগ্যান গুপ্তের সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠদিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় খাগড়াছড়ি পাহাড়ী কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড: মুন্সি রাশিদ আহম্মেদ, খাগড়াছড়ি সদর উপজেলা কৃষি কর্মকর্তা রিয়াজুর রহমান,  দীঘিনালা উপজেলা কৃষি কর্মকর্তা ওৎকার বিশ্বাস, খাগড়াছড়ি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের মুহাম্মদ ও  কৃষক হিরনময় ত্রিপুরা  বক্তব্য রাখেন।

সভায় জানানো হয় যে, উচ্চ ফলনশীল ও আগাম পরিপক্ষ হওয়ায় খরা সহিষ্ণু বিনাধান- ১৯ চাষে কৃষকদের মাঝে ব্যাপক অগ্রহ দেখা গেছে।  জেলার বিভিন্ন প্রদর্শনী প্লটে আশাতীত ফলন হয়েছে। অনুষ্ঠানে জানানো হয় যে, প্রদর্শনী প্লটে ৪০ শতকের জমিতে ২০ মন ধান উৎপাদিত হয়েছে।

বিনা খাগড়াছড়ি উপ-কেন্দ্রের ইনচার্জ ও বৈজ্ঞানিক কর্মকতা রিগ্যান গুপ্ত জানান, খাগড়াছড়ি সদর ও পানছড়ি উপজেলায় ৩০টি প্রদর্শনী করা হয়েছে। এজন্য কৃষকদের বীজ, সারসহ উপকরণ দিয়ে সহায়তা করা হয়েছে।

অনুষ্ঠানে গ্রামের কৃষক-কৃষানী, কৃষি বিভাগের আইপিএম ক্লাবের সদস্য, গ্রামের কার্বারীসহ স্থানীয় গ্রামবাসীরা উপস্থিত ছিলেন।

প্রতিবেদক : জীতেন বড়ুয়া, সম্পাদনা : হাসান মুন্না।

 

Share