জাতিসংঘের তত্ত্বাবধানে একাদশ জাতীয় সংসদ নির্বাচন চেয়েছে বিএনপি  

জাতিসংঘের তত্ত্বাবধানে একাদশ জাতীয় সংসদ নির্বাচন চেয়েছে বিএনপি  

বিএনএ,ঢাকা : বাংলাদেশে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় সেজন্য জাতিসংঘের সহায়তায় ও তত্ত্বাবধানে এ নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছে বিএনপি। বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাতে নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে সংস্থাটির রাজনীতিবিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠকে এ সহায়তা চাওয়া হয়।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ৩ সদস্যের একটি প্রতিনিধি দল এতে অংশ নেন। বৈঠক শেষে  এসব তথ্য জানান বিএনপির মহাসচিব।

সে সময় তিনি আরও বলেন, জাতিসংঘের পাঁচজন কর্মকর্তার উপস্থিতিতে জেনকার সঙ্গে বৈঠকে জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। পাশাপাশি দেশের মানবাধিকার লঙ্ঘন ও বিরোধী দলের ওপর দমন-পীড়নের বিষয়গুলোও জানানো হয়েছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে দলের সিনিয়র নেতাদের নিয়ে তাঁর এই সফর বলে জানান বিএনপির মহাসচিব।

এদিকে, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ট্রাম্প প্রশাসনে তদবির চালাতে ওয়াশিংটনে একটি ‘লবিং ফার্ম’ ভাড়া করেছে বিএনপি। সম্প্রতি মার্কিন রাজনীতি বিষয়ক ম্যাগাজিন পলিটিকো এক প্রতিবেদনে জানিয়েছে, গত অগাস্ট মাসে আব্দুল সাত্তার নামে বিএনপির একজন যুক্তরাষ্ট্রের ‘ব্লু স্টার স্ট্র্যাটেজিস’ এবং ‘রাস্কি পার্টনার্সের’ সঙ্গে এ সংক্রান্ত চুক্তি করেছেন। চুক্তি অনুযায়ী ব্লু স্টারকে আগস্ট মাসে ২০ হাজার ডলার এবং বছরের বাকি মাসগুলোয় ৩৫ হাজার ডলার করে দিতে হবে। রাস্কি পার্টনার্স-ব্লু স্টারের সাব-কন্ট্রাক্ট হিসেবে কাজ করবে। এই প্রতিষ্ঠানটি অগাস্টের জন্য পাবে ১০ হাজার ডলার এবং বাকি মাসগুলোর জন্য পাবে ১৫ হাজার ডলার।

তবে, এ খবরকে অপপ্রচার বলে দাবী করেছে বিএনপি নেতারা। তারা বলছেন, নির্বাচনের আগে বিএনপিকে নিয়ে এ ধরনের বহু ‘ফেইক নিউজ’ হয়েছে এবং হবে।

বিএনএ/আর করিম চৌধুরী/মুহাম্মদ মহরম হোসাইন

 

Share