বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ০৫:৫৩ পূর্বাহ্ন

ইডিয়ট ওয়েদার!


বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রামের আকাশে যেন রোদ, মেঘ আর বৃষ্টির খেলা চলছে। সোমবার সকাল হতে কড়া রোদ, খানিক পরেই মেঘে ঢেকে যায় আকাশ আর শুরু হয় বৃষ্টি। বেলা তিনটায় এ রিপোর্ট লেখা পর্যন্ত এ অবস্থা অব্যাহত ছিল।সাগরে সৃষ্ঠ নিন্ম চাপের প্রভাবে এ বৃষ্টি ঝড়ছে বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে।চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দর সমূহকে ০১ (এক) নম্বর পুনঃ ০১ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আজ সোমবার আশ্বিন মাসের ২৩ তারিখ। অক্টোবর মাসের প্রথম সপ্তাহও শেষ। রাতের বেলায় কোথাও কোথাও হালকা কোথাও মোটামুটি কুয়াশা ঝড়ছে। সকালে ঘাসে শিশির বিন্দু দেখা যায়।প্রতিবেশ ও জলবায়ু পরিবর্তনের কুফল সব কিছুকে যেন উলট পালট করে দিচ্ছে।দিবা রাত্রির পার্থক্যও বেশ বাড়ছে। যেন এটা একটা ইডিয়ট ওয়েদার।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি : 
দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সু ̄স্পষ্ট লঘুচাপটি উত্তরপশ্চিম
দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় (১৪.০ ডিগ্রী উত্তর
অক্ষাংশ এবং ৮৮.৬ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশ) নিন্মচাপে পরিণত হয়েছে। এটি সোমবার দুপুর ১২ টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৯৮০ কিঃ মিঃ দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৯০৫ কিঃ মিঃ দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ৯৪৫ কিঃ মিঃ দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৯১০ কিঃ মিঃ দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

নিম্নচাপ কেন্দেধর ৪৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কিঃ মিঃ যা দমকা  অথবা
ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিঃ মিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিন্মচাপ কেন্দেধর নিকটে সাগর মাঝারী ধরণের উত্তাল রয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও টধলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের
কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে এর ফলে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দম্কা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

এসজিএন


newssbna-ad
newssbna-ad
ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন