শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০৭:২৪ পূর্বাহ্ন

ক্রিকেট বিশ্বকাপ ট্রফি চট্টগ্রামে

আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ট্রপি বিএনএ ক্রিকেট

বিএনএ, চট্টগ্রাম : ওরা অবাক! কেউ কেউ এরই মধ্যে ব্যস্ত হয়ে পড়েছে ট্রফিটির সাথে নিজের ছবি তুলে নিয়ে তা স্মরণীয় করে রাখতে। এর আগে ট্রফিটি দেখার জন্য রোদে লাইনে দাঁড়িয়ে কিছুক্ষণ অপেক্ষা করতে হয়েছে। রোদে দাঁড়ানোর কষ্ট ভুলে ট্রফি দেখার আনন্দ তখন তাদের চোখে মুখে।

শনিবার সকাল এগারটার দিকে এমনটাই দেখা গেল স্টেডিয়ামের জিমনেশিয়াম সংলগ্ন টেনিস কোর্টে নির্মিত মঞ্চে। যেখানে রাখা হয় বিশ্বকাপ ক্রিকেট ট্রফি। সে ট্রফি দেখতে অনেকেই এসেছে। বিশেষ করে সেসব কিশোররা যারা আগামীতে ক্রিকেট নিয়ে স্বপ্ন দেখে। বড় ক্রিকেটার হওয়ার ইচ্ছে পোষণ করে। তবে কৌতুহল যে শুধু কিশোরদের মধ্যেই ছিল তা না। বিভিন্ন বয়সী মানুষ এসেছে ক্রিকেট বিশ্বকাপের ট্রফিটি। ট্রফি দেখতে এসেছিল সাবেক ক্রিকেটাররাও।

প্রথমেই সুযোগ দেয়া হয় নগরীর সুবিধাবঞ্চিত শিশুদের। ইউনিসেফ এ সুযোগ করে দেয়। শিশুরা ট্রফির সামনে বসে তালি দেয়। ট্রফি সামনে পেয়ে দারুণ খুশী তারা। ফটোসেশনে অংশ নেয়। কেউ কেউ তো ট্রফিটা ধরেই দেখতে চায়! ট্রফির কাঁচের বাকসে হাত রাখে।

সুবিধাবঞ্চিত শিশুদের দেখানোর পর তা সকলের জন্য উম্মুক্ত করে দেয়া হয়। লাইনে দাঁড়ানোরা সকলে সুযোগ পায় ট্রফিটি দেখার। সন্ধ্যা ছয়টা পর্যন্ত সকলে দেখার জন্য উম্মুক্ত থাকবে প্রায় ১১কেজি ওজনের সুদৃশ্য ট্রফিটি।

আশরাফ নামে এক কিশোর। পিঠে লম্বা ব্যাগ। সে ব্যাগে ক্রিকেট ব্যাট। সে এসেছে ট্রফি দেখতে। বলল, “স্বপ্ন স্বপ্ন মনে হচ্ছে। একদিন সত্যি সত্যি বিশ্বকাপ জিতে এ ট্রফি বাংলাদেশে আসবে।”

বিসিবির ভেন্যু ম্যানেজার ফজলে বারী খান রুবেল জানান, “এ ট্রফি দেখে তরুণ ক্রিকেটাররা অনুপ্রেরণা পাবে। স্থানীয় পর্যায়ে নতুন ক্রিকেটার সৃষ্টিতে প্রেরণা জোগাবে এটি। নবীন ক্রিকেটাররা ভাবতে পারবে একদিন এই ট্রফি তাদেরও হতে পারে।”

উল্লেখ্য বিশ্বের ৬ নম্বর দেশ হিসেবে ট্রফিটি এখন বাংলাদেশে রয়েছে। বাংলাদেশে আসার আগে ট্রফিটি ঘুরে এসেছে ওমান, যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা ও পাকিস্তান। বাংলাদেশ থেকে যাবে নেপালে। পরে পর্যায়ক্রমে ভারত, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, রুয়ান্ডা, নাইজেরিয়া, ফ্রান্স, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও জার্মানিতে যাবে।

ক্রিকেটকে ছড়িয়ে দিতে প্রথাগত ক্রিকেট খেলুড়ে দেশের বাইরের অনেক দেশেও এবার যাচ্ছে বিশ্বকাপের ট্রফি। ১০ দলের বিশ্বকাপ হলেও এই ট্রফি ঘুরবে ৫টি মহাদেশের ২১টি দেশের ৬০টি শহরে।  বিশ্বকাপ ট্রফির ইতিহাসে সবচেয়ে লম্বা পরিভ্রমণ এবারই। গত ২৭ অগাস্ট দুবাইয়ে আইসিসির সদর দপ্তর থেকে শুরু হয়েছে ট্রফির ভ্রমণ। আগামী ১৯ ফেব্রুয়ারি ট্রফিটি বিশ্বকাপের স্বাগতিক ইংল্যান্ডে পৌঁছানোর কথা রয়েছে।

বিএনএ/হাসান মুন্না।


newssbna-ad
newssbna-ad
ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন