শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০৭:২৩ পূর্বাহ্ন

আজ বসছে সংসদের ২৩তম অধিবেশন


বিএনএ, ঢাকা : আজ রোববার বসছে দশম জাতীয় সংসদের ২৩তম অধিবেশন। বিকেল সাড়ে চারটেয় স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। এরআগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ঠিক করা হবে।

আজ শুরু হতে যাওয়া অধিবেশনে ১৩টি বিল কার্যতালিকায় রয়েছে বলে জানা গেছে। এর মধ্যে পাঁচটি নতুন বিল উত্থাপিত হবে এবং আটটি বিল পাসের জন্য প্রস্তুত রয়েছে। এই অধিবেশনেই পাস হতে পারে বহুল আলোচিত আরপিও সংশোধনী বিল। এই বিল পাস হলে, আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার আইনি ভিত্তি পাবে। তবে সম্প্রচার নীতিমালা- ২০১৮-এর খসড়ায় মন্ত্রিসভা অনুমোদন দিলেও, বর্তমান সংসদ অধিবেশনে এই বিল উঠবে না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সংবিধান অনুযায়ী আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের পাঁচ বছরের মেয়াদ পূর্ণ হচ্ছে আগামী ২৮ জানুয়ারি। মেয়াদ পূর্ণ হবার ৯০ দিন আগে নতুন নির্বাচনের বাধ্যবাধকতার মধ্যেই বসছে দশম জাতীয় সংসদের ২৩তম অধিবেশন।সংবিধানে জাতীয় সংসদের একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন ডাকার বাধ্যবাধকতা আছে। কিন্তু নির্বাচনের আগের ৯০ দিনের ক্ষেত্রে এর বাধ্যবাধকতা নেই।আগামী ৩১ অক্টোবর থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে। যা কার্যত এই সরকারের মেয়াদে সংসদের শেষ অধিবেশন।২০১৪ সালের ২৯ জানুয়ারি ১০ম জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, অধিবেশনের শুরুর দিনে সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন, শোকপ্রস্তাব গ্রহণ, প্রশ্নোত্তর, ৭১ বিধির নোটিস নিষ্পত্তি, কমিটির রিপোর্ট উত্থাপন ও আইন প্রণয়ন কার্যক্রম অনুষ্ঠিত হবে।

আর করিম চৌধুরী,এসজিএন


newssbna-ad
newssbna-ad
ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন