শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০৭:২৯ পূর্বাহ্ন

আজ থেকে ঢাকায় শুরু হলো অষ্টম ঢাকা লিট ফেস্ট আন্তর্জাতিক উৎসব


বিএনএ,ঢাকা: আজ বৃহস্পতিবার থেকে শুরু হলো ‘ঢাকা লিট ফেস্ট’ শীর্ষক আন্তর্জাতিক সাহিত্য উৎসব ।  বাংলা একাডেমিতে তিন দিনের এই উৎসব চলবে ১০ নভেম্বর পর্যন্ত। উৎসব আয়োজনে সহায়তা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলা একাডেমি।

সকাল ১০টায় এর উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, যুক্তরাষ্ট্রের পুলিৎজার জয়ী লেখক অ্যাডাম জনসন ও পাকিস্তান বংশোদ্ভূত যুক্তরাজ্যের লেখক মোহাম্মদ হানিফ।

প্রতিদিন সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত অনুষ্ঠানমালা চলবে। উৎসব সকলের জন্য উন্মুক্ত থাকবে।

এবারের উৎসবে ১৫টি দেশ থেকে ৪০ জন এবং বাংলাদেশের দুই শতাধিক সাহিত্যিক, আলোচক, পারফর্মার ও চিন্তাবিদ অংশ নিচ্ছেন। উৎসবের তিন দিনে ৯০টি অধিবেশন হবে। এতে সাহিত্য, সংস্কৃতি, রাজনীতি, নারী, রোহিঙ্গা বিষয়, চলচ্চিত্র বিষয়ে আলোচনা ও উপস্থাপনা থাকবে। পাশাপাশি কবিতা ও ছড়া বিষয়ে পাঠ ও আলোচনাো থাকবে। এছাড়া, বাংলা সাহিত্যের তিনটি বই প্রকাশ করা হবে।

উৎসবে অংশ নেবেন ভারতের কথাশিল্পী শীর্ষেন্দু মুখোপাধ্যায়, ভারতের অভিনেত্রী মণীষা কৈরালা, অস্কার বিজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন, অভিনেত্রী নন্দিতা দাস, অন্দাজে পুরস্কার বিজয়ী ফিলিপ হেনসার, জেমস মিক, বাংলাদেশের সৈয়দ মঞ্জুরুল ইসলাম, সেলিনা হোসেন, ইমদাদুল হক মিলন, আনিসুল হক প্রমুখ।

আর করিম চৌধুরী, এসজি নবী

 


newssbna-ad
newssbna-ad
ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন