বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ০৯:৫০ অপরাহ্ন

পাপুয়ায়  ২৪ শ্রমিককে গুলি করে হত্যা

পাপুয়ায় ২৪ শ্রমিককে গুলি করে হত্যা

বিএনএ,ঢাকা: ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশে পাপুয়ায় ২৪ জন শ্রমিকে গুলি করে হত্যা করেছে বন্দুকধারীরা। আহত হয়েছেন বেশ কয়েকজন। ওই শ্রমিকরা এনদুগা অঞ্চলের প্রত্যন্ত ও পার্বত্যাঞ্চলীয় এলাকায় সড়ক ও সেতু নির্মাণে কাজ করছিলেন। সোমবার এ ঘটনা ঘটে। এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা বিবিসি।

সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল মুহাম্মদ আইদির বরাত দিয়ে সংবাদ সংস্থাটি আরও জানায়, নির্মাণ প্রতিষ্ঠান পিটি ইস্তাকা কারইয়ার একজন শ্রমিক ‘সশস্ত্র অপরাধী বিচ্ছিন্নতাবাদী গ্রুপের একটি ছবি তোলে, ফলে তারা রাগান্বিত হয়ে হামলা চালায়। ঘটনাস্থলে তদন্তের জন্য পুলিশ ও নিরাপত্তা বাহিনীর একটি টিম পাঠানো হলে বন্দুকধারীদের গুলিতে একজন সেনাসদস্যও নিহত হয়েছেন। শ্রমিকরা যে সেতু নির্মাণ করছিল তার পাশেই তাদের মৃতদেহ খুঁজে পাওয়া যায়।

এ ঘটনার জন্য স্বাধীনতাকামী বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করছে দেশটির পুলিশ।পাপুয়ায় কয়েক দশক ধরে স্বাধীনতার দাবিতে সক্রিয় রয়েছে বিচ্ছিন্নতাবাদীরা। ১৯৬১ সালে নেদার‌ল্যান্ডস থেকে স্বাধীনতা ঘোষণা করে পাপুয়া। কিন্তু আট বছর পর ইন্দোনেশিয়ার সঙ্গে যুক্ত হয় তারা।

জাকার্তায় বিবিসির সংবাদদাতা রেবেকা হেসেক বলেন, অস্থিতিশীল প্রদেশটি গত কয়েক বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ সহিংসতার ঘটনা।

আর করিম চৌধুরী,এসজিএন

 


newssbna-ad
newssbna-ad
ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন