বুধবার, ২৭ মার্চ ২০১৯, ০৪:৫১ পূর্বাহ্ন

নিউজিল্যান্ডের ঘটনায় ‘ব্লাক সান’ জড়িত!


নিউজ বিএনএ ডটকম,ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার (১৫ মার্চ) জুম্মার নামাজের সময় সন্ত্রাসী হামলার ঘটনায় নব্য নাৎসিবাদী সন্ত্রাসী সংগঠন ‘ব্লাক সান’ জড়িত বলে জানিয়েছেন বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

ব্রেনটন ট্যারেন্ট নামের ওই হামলাকারী কুখ্যাত ব্লাক সানের সদস্য। হামলার আগে টুইটারে দেয়া এক ইশতেহারে ব্লাক সানের সঙ্গে তার সম্পর্ক পরিষ্কার করেন ব্রেনটন ট্যারেন্ট।  ৮৭ পৃষ্ঠার এই ইশতেহার দেন হামলার পূর্বাভাসও দেন তিনি। এতে সে হামলার উদ্দেশ্য সম্পর্কে বর্ণনা করেছে। সেখানে সে তুলে ধরেছে, ২০১৭ সালে স্টকহোমে ট্রাক হামলায় নিহত ১২ বছরের শ্রবণ প্রতিবন্ধী শিশু এবা আকারলাউন্ডের মৃত্যুর ঘটনা।

অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি গণমাধ্যম বলছে, ওই ঘটনার প্রতিশোধ নিতেই  এই হামলা চালিয়েছে ট্যারেন্ট। এ ধারণার পেছনে হামলাকারীর রাইফেল লেখা কিছু শব্দ যুক্তি হিসেবে তুলে ধরেছে নিউজ ডটকম এইউ, টাইমস নাও এর মতো মিডিয়াগুলো।শুক্রবারের হামলায় ব্রেন্টনের ব্যবহৃত রাইফেলের গায়ে কিছু শব্দ লেখা ছিল। হামলার ভিডিওতে যে শব্দগুলো স্পষ্ট দেখা যাচ্ছে সেগুলো হলো, ‘To take revenge for Ebba Akerlund’ (এবা আকারলাউন্ডের মৃত্যুর প্রতিশোধ নিতে)।

এদিকে,টুইটারে ব্রেন্টন ট্যারেন্ট যে ইশতেহার প্রকাশ করেন তার প্রচ্ছদে ব্লাক সানের লোগো ব্যবহার করা হয়েছে। এ ঘটনার পর ‘ব্লাক সান’ নিয়ে  আবারও বিশ্বজুড়ে হইচই শুরু হয়েছে।

ব্লাক সান-এর পরিচিতি

জার্মানির উত্তরাঞ্চলে ওয়েলসবার্গ নামক দুর্গ নির্মাণ হয় ১৬০৩ সালে। ১৬০৯ সালে সেটি উদ্বোধন করা হয়। জার্মান শাসক হিটলারের সময় থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত এই দুর্গটি হিটলারের বাহিনীর (এসএস) জেনারেলদের জন্য ব্যবহার করা হতো।

ওয়েলসবার্গ দুর্গের মেঝেতে ১৯৩৩ সালে হিটলারের সময়ে একটি লোগো স্থাপন করা হয়। লোগোতে কালো গোলাকৃতির মধ্যে ১২টি সাদা রঙের ফাঁকা অংশ রয়েছে। তৎকালীন জার্মানিতে হিটলারের পরে দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি জেনারেল হেনরিক হিমলারের নেতৃত্বে এই লোগোটি বসানো হয়, যা দেখতে অনেকটা চাকার মতো। লোগোটি নাৎসি বাহিনীর দলীয় লোগোর সঙ্গে সামঞ্জস্যতা রেখে তৈরি করা হয়েছে। বর্তমানে ব্লাক সান ওয়েলসবার্গের ওই চিহ্নটিই তাদের লোগো হিসেবে ব্যবহার করছে।

হেনরিক হিমলার ওই দুর্গটির ডিজাইনও পরিবর্তন করেন। পরিবর্তিত ডিজাইনেই পরে লোগোটি স্থাপন করা হয়। এটিকেই মূলত ব্লাক সান বলা হয়। নাৎসিবাদীরা ব্লাক সান লোগো নিজেদের ঐতিহাসিক আদর্শের প্রতীক বলে মনে করে। হিটলারের আদর্শ থেকেই তারা নিজেদের সংগঠনের নাম দেয় ব্লাক সান। সংগঠনের লোগো হিসেবেও ব্লাক সান ব্যবহার করে।

তবে তাদের এই সংগঠন কবে কোথায় প্রতিষ্ঠিত হয়েছে তা জানা যায় না। বিশ্বজুড়ে হিটলারের আদর্শের অনুসারীদের নিয়ে কাজ করে সম্পূর্ণ গোপন এই সংগঠনটি ।

আর করিম চৌধুরী/এস জি নবী


ট্যাগ:

newssbna-ad
newssbna-ad
ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন