শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ০৪:৪০ পূর্বাহ্ন

চট্টগ্রামের সর্ব বৃহৎ রেষ্টুরেন্ট আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায়:01716430580

শহীদদের শ্রদ্ধা  জানাতে  প্রস্তুত সাভার জাতীয় স্মৃতিসৌধ

শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত সাভার জাতীয় স্মৃতিসৌধ

নিউজ বিএনএ ডটকম,সাভার(ঢাকা): ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে উপলক্ষে জাতীয় বীরদের শ্রদ্ধা জানাতে সাভারের জাতীয় স্মৃতিসৌধের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এদিন সকালে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ।

মহান বিজয় দিবসকে ঘিরে জাতীয় স্মৃতিসৌধে ৯ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল আকবার হোসেনের নেতৃত্বে ও তত্ত্বাবধানে ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়ছে। সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনীসহ সামরিক বাহিনীর সদস্যরা তাদের চূড়ান্ত মহড়া ইতিমধ্যে শেষ করেছেন।

২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবসে সূচনালগ্নের পর থেকে ফুলে ফুলে ভরে উঠবে সাভারের জাতীয় স্মৃতিসৌধ। এদিন সাভারের জাতীয় স্মৃতিসৌধ নতুন রূপে আবির্ভূত হয়। মহান এ স্বাধীনতা দিনে সর্বস্তরের মানুষ মুক্তিযুদ্ধে শহীদ লাখো শহীদের সমাধিস্থল স্মৃতিসৌধে ফুলেল শ্রদ্ধা জানান। লাখো জনতা তাদের হৃদয়ের ভালোবাসা ও গভীর শ্রদ্ধায় বিনম্রচিত্তে ফুলে ফুলে ঢেকে দেবেন শহীদ বেদী। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনে এরই মধ্যে শেষ হয়েছে জাতীয় স্মৃতিসৌধের সৌন্দর্য বর্ধনের কাজ। রং তুলির আচড়ে স্মৃতিসৌধের বিভিন্ন স্থাপনা সেজেছে আপন সাজে। হ্রদের পানি বদলিয়ে নতুন পানি দেয়া হয়েছে। লাগানো হয়েছে বিভিন্ন জাতের ফুল গাছ ।

এবারের স্বাধীনতা দিবস উৎযাপনের সাজ সাজ রব বিরাজ করছে গোটা সাভারের আশুলিয়ার এলাকায়। সকল প্রস্ততি সস্পন্ন ছাড়াও ঢাকা-আরিচা মহাসড়কের সংস্কার ও রংতুলি কাজ সম্পন্ন করা হয়েছে। এছাড়াও দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে স্থানীয় ছাত্রলীগ, আওয়ামী লীগ ও যুবলীগের নেতাকর্মীরাও ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

সাভার গণপূর্ত বিভাগের কর্মকর্তা জাতীয় স্মৃতিসৌধের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ সৌধ প্রাঙ্গণের সব আনুষ্ঠানিকতার কাজ ইতোমধ্যে শেষ করা হয়েছে। এবার ২৬ লাখ টাকা ব্যয় করে সবুজে ঘেরা ১০৮ হেক্টর জমির ওপর নির্মিত স্মৃতিসৌধ এলাকাটি গণপূর্তর কয়েকশ’ কর্মীর নিরলস পরিশ্রমে পেয়েছে এক নতুন রূপ। স্মৃতিসৌধ চত্বরের চারপাশে টবে টবে শোভা পাচ্ছে রঙিন ফুল। গাছের সারিতে তৈরি করা হয়েছে লাল সবুজের পতাকা। রঙের তুলিতে স্থাপনাগুলো সেজেছে নতুনরূপে। এবার আধুনিক যন্ত্রপাতিতে ধুয়ে মুছে চকচকে করা হয়েছে স্মৃতিসৌধ চত্বরের প্রতিটি স্থাপনা, স্মৃতিসৌধের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও নিরাপত্তার স্বার্থে ইতিমধ্যেই স্বাধীনতা দিবসকে ঘিরে ২৩থেকে ২৫ মার্চ  পর্যন্ত জনসাধারণের প্রবেশাধিকার বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে স্থাপন ৩২ পয়েন্টের বসানো হয়েছে কোজ সার্কিট ক্যামেরাও।

স্বাধীনতা যুদ্ধের ইতিহাস সমুন্নত রাখতে দেশের সব , মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত যুদ্ধক্ষেত্র, বধ্যভূমি, গণকবর শনাক্তকরণ ও সেখানে স্মৃতিস্তম্ভ নির্মাণ এবং মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের স্মৃতিবিজড়িত স্থানে  জাদুঘর ও পাঠাগার রয়েছে সেগুলো আমিন বাজার থেকে নবী নগর পর্যন্ত ২৮টি পেয়েন্টে গড়ে তোলার  ডিজিটাল এল এ ডি টিভির মাধ্যমে উদ্যোগ নিয়েছে ঢাকা জেলার পুলিশ সুপার। এসব উদ্যোগ বাস্তবায়ন হলে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারবে, যা তাদের মধ্যে দেশপ্রেম জাগিয়ে তুলতে সহায়ক হবে।

 

ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান সাফিউর রহমান বলেন, ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবসে উপলক্ষে স্মৃতিসৌধের আশে নিরাপত্তার জন্য সিসিটিভি এবং পুলিশ ওয়াচ টাওয়ার বসানো হয়েছে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আমিনবাজার থেকে স্মৃতিসৌধ পর্যন্ত কঠোর নিরাপত্তা নেয়া হয়েছে। জাতীয় স্মৃতিসৌধ এলাকার আইন-শৃঙ্খলা রক্ষায়ও নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। গড়ে তোলা হয়েছে চার-স্তরের নিরাপত্তা বলয়।স্মৃতিসৌধের অভ্যন্তরে সাধারণ দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী শ্রদ্ধা জানানোর পর সকাল পৌনে ৭টায় জাতীয় স্মৃতিসৌধ সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে। এ লক্ষ্যে দফায় দফায় বৈঠক করেছেন প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ গোয়েন্দা কর্মকর্তারা।

স্মৃতিসৌধ প্রাঙ্গণ সরেজমিনে ঘুরে দেখা যায়, দেড়শ ফুট উচ্চতাবিশিষ্ট মিনার থেকে শুরু করে ফুটপাত পর্যন্ত পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে তদারকি করছে কর্তৃপক্ষ। বিভিন্ন স্থাপনার সংস্কার করে রং লাগানো হয়েছে। পানি পাল্টে নতুন করে পানি দিয়ে ভরে ফেলা হয়েছে কৃত্রিম হ্রদটি। এলাকার আকর্ষণ বাড়াতে প্রস্তুত রাখা হয়েছে পানির ফোয়ারা।

প্রতিবেদক-নাজমুল হুদা/সম্পাদনায় আর করিম চৌধুরী/এস জি নবী



newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন