শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ০৪:৪০ পূর্বাহ্ন

চট্টগ্রামের সর্ব বৃহৎ রেষ্টুরেন্ট আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায়:01716430580

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস পালন

ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যাল ভিসির পুস্পস্তবক অর্পন
ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যাল ভিসির পুস্পস্তবক অর্পন

নিউজ বিএনএ ডটকম,চট্টগ্রাম: মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন এবং জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার শপথ গ্রহণের মধ্যদিয়ে গর্বিত জাতি মঙ্গলবার(২৬মার্চ) ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করছে।
যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে  ব্যাপক কর্মসূচি পালন করছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়:

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে বিভিন্ন কর্মসূচি উদযাপিত হয়েছে। সকাল ৮ টায় জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান কার্যক্রম সূচিত হয়। স্বাধীনতা স্মৃতি স্তম্ভে পুস্পমাল্য অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এরপর পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

অত:পর  উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে সাথে নিয়ে বঙ্গবন্ধু চত্বরে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পামাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চত্বরে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। সভায় সভাপতিত্ব করেন চবি মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

উপাচার্য বলেন, যে মহান নেতার আজীবন সংগ্রামে বাঙালি জাতি পেয়েছে মুক্তির দিশা; প্রতিষ্ঠিত হয়েছে স্বাধীন রাষ্ট্র, আজ তাঁরই সুযোগ্য তনয়া মানবতার জননী সেই রাষ্ট্রের প্রধানমন্ত্রী হয়ে দক্ষ ও দূরদর্শী দেশ পরিচালনার মাধ্যমে বাংলাদেশকে যুক্ত করেছে উন্নয়নের মহাসড়কে। আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন দর্শন আজ বিশ্ব মহলে প্রসংশিত।

আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন চ.বি. প্রক্টর ও অনুষ্ঠান আয়োজন কমিটির আহবায়ক প্রফেসর মোহাম্মদ আলী আজগর চৌধুরী। এ ছাড়াও বক্তব্য রাখেন চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আহমদ সালাউদ্দিন, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, সিনেট সদস্য প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. সুলতান আহমেদ, চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব কে এম নুর আহমদ, শাহ আমানত হলের প্রভোস্ট প্রফেসর ড. মো. গোলাম কবীর, আইন বিভাগের সভাপতি প্রফেসর এ বি এম আবু নোমান, অফিসার সমিতির সভাপতি জনাব এ কে এম মাহফুজুল হক, চ.বি. ক্লাব (ক্যাম্পাস ও শহর)-এর সদস্য জনাব সুলতানা সুকন্যা বাশার, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক জনাব মসিবুর রহমান, কর্মচারী সমিতির সভাপতি জনাব মো. আনোয়ার হোসেন ও কর্মচারী ইউনিয়নের সভাপতি জনাব মো. আবদুল হাই। অনুষ্ঠান পরিচালনা করেন ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) জনাব দিবাকর বড়–য়া। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন, গীতা, ত্রিপিটক ও বাইবেল থেকে পাঠ করা হয় এবং শহীদদের সম্মানে দাঁড়িয়ে একমিনিট নিরবতা পালন করা হয়।

সকালে চবি স্বাধীনতা স্মৃতি স্তম্ভে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন চবি শিক্ষক সমিতি, অনুষদের ডিনবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, অফিসার সমিতি, চ.বি. ক্লাব (ক্যাম্পাস ও শহর), চবি মহিলা সংসদ, সমন্বয় কর্মকর্তা বিএনসিসি, চ.বি. ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়ন, সাংবাদিক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়:

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৯ উপলক্ষে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ আজ মঙ্গলবার সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারী শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে তিনি শহীদদের স্বরণে কিছু সময় নীরবতা পালন করেন। এসময় উপস্থিত ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ট্রেজারার জনাব এস.এম এহসান কবীর, ডিন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রফেসর ড. মোহাম্মদ ইলিয়াছ ছিদ্দিকী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোঃ রোশন খান, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) জনাব মোঃ রেজাউল করিম, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর সিরাজ উদ্দিন আহমদ, উপ-রেজিস্ট্রার জনাব ড. এম আবু হানিফা, সহকারি-রেজিস্ট্রার জনাব ফাহাদ আহমদ মোমতাজী, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক জনাব মোঃ জিয়াউর রহমান সহ বিশ্ববিদ্যালয়ের সকল স্তরের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

তাছাড়া বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে মহান স্বাধীনতা দিবসের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেন, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যিনি একটি পরাধীন জাতিকে মুক্তির মন্ত্রে উজ্জীবিত করেছিলেন, করেছিলেন ঐক্যবদ্ধ যার ডাকে সাড়া দিয়ে বাংলার মানুষ ঝাঁপিয়ে পড়েছিল মুক্তিসংগ্রামে। তিনি অরো বলেন বঙ্গবন্ধুর সোনার বাংলা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের ধারা অব্যাহত রাখতে মহান স্বাধীনতা যুদ্ধের প্রেরণা নিয়ে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট):

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় ৪৮তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় ৪৮তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। ২৬ মার্চ (মঙ্গলবার) সকালে চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচীর সূচনা করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এ সময় চুয়েটের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে একে একে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে মহান মুক্তিযুদ্ধে চুয়েটের শহীদ দুই শিক্ষার্থীর কবর জেয়ারতের পাশাপাশি মহান মুক্তিযুদ্ধে নিহতদের স্মরণে দোয়া ও মুনাজাত করা হয়।

 

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। চুয়েটে জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ আব্দুর রহমান ভূঁইয়া, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. কৌশিক দেব, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। মানবিক বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাছান ও প্রভাষক জানাবা নাহিদা সুলতানার যৌথ সঞ্চালনায় এ সময় আরো বক্তব্য রাখেন বিভাগীয় প্রধানগণের পক্ষে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফীন, প্রভোস্টগণের পক্ষে শহীদ মোহাম্দ তারেক হুদা হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. আব্দুর রশীদ, স্টাফ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলাম, কর্মকর্তা সমিতির সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম, কর্মচারী সমিতির সভাপতি জনাব মোঃ জামাল উদ্দীন এবং শিক্ষার্থীদের পক্ষে মো. শাকিল, রাফসান জানি রিসান, সাজিদ উদ্দিন আহমেদ ও ফরহাদ শাহি আফিন্দি।

বিএনএ/সৈয়দ গোলাম নবী



newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন