শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ০২:৪৪ পূর্বাহ্ন

চট্টগ্রামের সর্ব বৃহৎ রেষ্টুরেন্ট আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায়:01716430580

যার কাছে কোন ঋতু নেই, খোলা আকাশই ঠিকানা


নিউজ বিএনএ ডটকম, চট্টগ্রাম : মহিলাটির বয়স ২৩ কি ২৪! ফুটপাটের টবে থাকা চারাগুলোর দিকে তাকিয়ে আছে গভীর দৃষ্টিতে। সেখানে দুই তিনটা তরমুজের খন্ড রাখা। কেউ হয়ত মানবতা দেখিয়ে খেতে দিয়েছে। মাঝে মাঝে তরমুজ নিয়ে খাচ্ছে।

পাশে কয়েকটা ছেড়া ব্যাগ। সেখানে কাপড়চোপড় রাখা। চট্টগ্রাম টাইগার পাস এলাকায় দীর্ঘ দিন ধরে এ মহিলাটিকে এভাবে দেখে আসছেন স্থানীয়রা, পথচারীরা। প্রচন্ড শীতেও পড়ে থাকেন ফুটপাতে। বৃষ্টি হলেও সরেন না, ভিজতে থাকেন, মানবতা দেখিয়ে কেউ পলিথিন দিলে তা গায়ে প্যাঁচিয়ে নেন। টাইগার পাস থেকে লালখান বাজার পথে যারা যাওয়া আসা করেন তাদের কাছে এটি একটি পরিচিত দৃশ্য।

বিষয়টি লক্ষ্য করেন বাংলাদেশ নিউজ এজেন্সি (বিএনএ) এর ব্যবস্থাপনা পরিচালক জাকির হোসেন। তিনি আসা যাওয়ার পথে দীর্ঘদিন ধরে ওই এ মহিলাকে এভাবে পড়ে থাকতে দেখেন।

মঙ্গলবার বিকেলে ওই ফুটপাত দিয়ে যাচ্ছিলেন কয়েকজন পোশাক কর্মী। ওই মহিলা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তাদের একজন আকলিমা জানান, দেওয়ান হাট-টাইগার পাস থেকে তারা নিয়মিত এ রাস্তা দিয়েই যান। অনেক মাস ধরে তারা এ মহিলাকে এভাবে ফুটপাতে থাকতে দেখে আসছেন।

জাফির আহমেদ একজন ভদ্রলোক। কাজ করেন রহিম আফরোজ কোম্পানীতে। ওই রাস্তায় নিয়মিত যাতায়াত করেন।তিনি জানালেন কয়েক বছর ধরে এ মহিলাকে এভাবে থাকতে দেখছেন।

টাইগার পাস এলাকায় দীর্ঘদিন ধরে টং দোকান নিয়ে চা, পান-সিগারেট বিক্রি করেন আয়েশা বেগম। তিনি জানান, ওই মহিলাকে দীর্ঘদিন ধরে দেখে আসছেন। কিন্তু কখনো কোন কথা বলে না। রিকসা চালক, সিএনজি অটোরিকশা চালকদের কেউ কেউ খেতে দেয়। তাই খায়। রাত দিন এভাবেই পড়ে থাকে। মাঝে মাঝে রান্না করেও খায়। কনডেন্স মিল্কে কোটায় রান্না করে আধাকাঁচাগুলোই খেয়ে নেয়। পেলে খায়, না পেলে খায় না।

আয়েশা বেগম আরও জানালেন, কদমতলী থেকে এক হুজুর বৃদ্ধ হুজুর তার জন্য মাঝে মাঝে রান্না করা খাবার নিয়ে আসে। তার দোকানে রাখে। পরে সেগুলো তিনি ওই মহিলাকে খেতে দেন।

দীর্ঘদিন ধরে ফুটপাতে থাকলেও তার নাম জানে না কেউ, কোথা থেকে আসছেন তাও কেউ বলতে পারল না। কিছু জিজ্ঞেস করলে অসহায়ভাবে মুখের দিকে তাকিয়ে থাকে।কোন উত্তর দেন না।

বিএনএ/ হাসান মুন্না,এসজি নবী।
ছবি : মাসুদ পারভেজ টুটুল।



newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন