শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ০২:৪৫ পূর্বাহ্ন

চট্টগ্রামের সর্ব বৃহৎ রেষ্টুরেন্ট আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায়:01716430580

কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু : লক্ষ্য চার কোটি শিশু

কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু

নিউজ বিএনএ ডটকম, ঢাকা : শনিবার(৬এপ্রিল) থেকে শুরু হয়েছে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ। দেশের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিশুদের কৃমিনাশক ওষুধ খাওয়ানো হবে। শুক্রবার শেষ হবে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ। এবার ২২তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালিত হতে যাচ্ছে। দেশব্যাপী খুদে ডাক্তার টিমের মাধ্যমে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পরিচালনা করা হবে। স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ন্ত্রণ শাখা এ কার্যক্রম তদারকি করবে।

প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই কর্মসূচির আওতায় দেশের প্রাথমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের ৫ থেকে ১১ বছর বয়সী এবং মাধ্যমিক পর্যায়ের ১২ থেকে ১৬ বছর বয়সী সব শিশুকে একডোজ করে কৃমিনাশক ওষুধ খাওয়ানো হবে। সারাদেশের এক লাখ ৩৩ হাজার ৯০৭টি প্রাথমিক ও ৩০ হাজার মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের চার কোটি শিশুকে কৃমি নিয়ন্ত্রণ ওষুধ খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

২০১৮ সালের এপ্রিলে শিশুদের কৃমিনাশক ওষুধ সেবনের হার ছিল ৯৭ দশমিক ৯৩ শতাংশ এবং ওই বছরের অক্টোবরে এ হার ছিল ৯৮ দশমিক ৪১ শতাংশ। ২০০৫ সালে খাগড়াছড়ি, ফেনী ও পটুয়াখালী জেলায় পাইলট প্রকল্প হিসেবে কৃমি নিয়ন্ত্রণ কর্মসূচি শুরু হয়। ২০০৭ সালে এটি আরও ২৪ জেলায় সম্প্রসারণ করা হয়। পরের বছরই সারাদেশে এই কর্মসূচি চালু করা হয়।

বিএনএ/ হাসান মুন্না। সম্পাদনায়: এসজিএন


ট্যাগ:

newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন