শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ০২:৪৫ পূর্বাহ্ন

চট্টগ্রামের সর্ব বৃহৎ রেষ্টুরেন্ট আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায়:01716430580

প্রতিবাদের দৃপ্ত কণ্ঠস্বর নুসরাত

নুসরাত জাহান রাফি

জীবন দিয়ে প্রতিবাদের প্রতীক হয়ে উঠেছেন নুসরাত জাহান রাফি।সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলার অপকর্ম যখন অন্যরা মুখ বুঝে সহ্য সয়ে গেছেন, তখন আপোসহীন ছিলেন নুসরাত। তাকে যারা খুব কাছ থেকে দেখেছেন, তাদের ভাষায় নুসরাত অন্যায়ের প্রতিবাদ করতে ভয় পেতেন না।

নুসরাত এখন কেবল একটি নাম নয়। নির্যাতনের বিরুদ্ধে সাধারণ মানুষের প্রতিবাদের দৃপ্ত কণ্ঠস্বর। তাই বর্ষবরণের রঙিন আয়োজনের মাঝে কালো কাপড় পরে যৌন নিপীড়ন, হত্যা ও প্রশাসনের নির্লিপ্ততার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

লাল-সাদার বর্ষবরণে এবারই পড়লো কালোর ছোপ। কোন ব্যানারে নয়, নুসরাত হত্যার বিচারের দাবিতে কালো কাপড়ে শোভাযাত্রায় অংশ নেন সাধারণ মানুষ, নাট্যকর্মী, সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। যৌন নিপীড়নের বিরুদ্ধে নুসরাত যে প্রতিবাদের মশাল জ্বালিয়েছেন তার আলো ফেনীর সোনাগাজী ছাড়িয়ে ছড়িয়ে পড়েছে বাংলাদেশের প্রতিটি ঘরে।বাদ্য বাজনায় মঙ্গল শোভাযাত্রার পরপরই সব অমঙ্গল, অন্ধকার, কুপমন্ডুকতার বিরুদ্ধে শুরু হয় মৌন পদযাত্রা।

এদিকে,নুসরাতকে পুড়িয়ে হত্যায় জড়িতদের বিচার দাবিতে বৈশাখী উৎসব উপেক্ষা করে পিরোজপুরে মানববন্ধন করেছে মুক্তিযোদ্ধা, সাধারণ শিক্ষার্থী ও রাজনৈতিক নেতাকর্মীরা। রোববার (১৪ এপ্রিল) দুপুরে পিরোজপুরের নাজিরপুর উপজেলার দীর্ঘা বাজারে বঙ্গবন্ধু স্মৃতি পরিষদ, শহীদ জননী মহিলা মহাবিদ্যালয়, মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ কমিউনিষ্ট পার্টি ও ছাত্র ইউনিয়ন যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

অন্যদিকে,নুসরাত হত্যাকারীদের দ্রুত শাস্তির দাবিতে সিরাজগঞ্জে মানববন্ধন করেছে নাট্য সংগঠন নবনাট্য সংঘ।

রোববার দুপুরে সিরাজগঞ্জ প্রেস ক্লাব চত্বরে এই মানববন্ধন করা হয়। মানববন্ধনে বক্তারা বলেন দেশে বিচার হীনতার সংস্কৃতি সৃষ্টি হয়েছে একের পর এক ধর্ষন খুন হলেও প্রশাসন যথাযথ ব্যবস্থা গ্রহন করতে পারছে না। নুসরাতকে যে ভাবে পুড়িয়ে হত্যা করা হয়েছে তা বর্বচিত ঘটনা। ঘটনার সঙ্গে জড়িতদের উপযুক্ত শাস্তির দাবি জানান তারা।

আর করিম চৌধুরী/এস জি নবী


ট্যাগ: ,

newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন