শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ০২:৪৬ পূর্বাহ্ন

চট্টগ্রামের সর্ব বৃহৎ রেষ্টুরেন্ট আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায়:01716430580

ভারতে স্বর্ণ চোরাচালানে ভাটা


বিএনএ, বিশ্ব ডেস্ক : ভারতে স্বর্ণ চোরাচালানে  ভাটা পড়েছে। জাতীয় নির্বাচনকালীন সময়ে ভোট বিকিকিনি  নিয়ন্ত্রণে ধরপাকড় চলায় চোলাচালানিরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়। তাদের চালান ধরা পড়ে গুণতে হয় কোটি কোটি রুপি লোকসান ।-আরব নিউজ

ভারতে রাজনৈতিক দলগুলো ও তাদের সমর্থকরা ভোট কেনার  বিনিময়ে ব্যাপক অর্থ ও উপহার সামগ্রী ব্যয় করে থাকে। নির্বাচন কমিশন  নির্বাচনী এ অপতৎপরতা বন্ধে সড়কে চেক পয়েন্ট বসায়। চেক পয়েন্টে স্বর্ণ, মদসহ অন্যান্য দামী জিনিসগুলো ধরা পড়ে।এতে নির্বাচনে তাদের অর্থব্যয় বাধাপ্রাপ্ত হয়।

গত মাসে মুম্বাইয়ে ১০৭ কেজি স্বর্ণ, ৩০০ মিলিয়ন নগদ রুপি জব্দ করে পুলিশ। চোরাচালানের মন্থর গতি ব্যাংককে স্বর্ণ আমদানি করতে বাধ্য করেছে। ভারতীয় ব্যাংকগুলো বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্বর্ণ ক্রেতা হিসেবে স্বীকৃত।

এ ক্ষেত্রে সোনা কালোবাজারিরা আর  কোন ঝুঁকি নিতে রাজী নয়। ১৪ এপ্রিল ভারতীয় নির্বাচন কমিশন ৩৬৫ মিলিয়ন নগদ রুপি, মদ,স্বর্ণ ও মাদক  জব্দ করতে সক্ষম হয়। উপর্যপুরি যান চেক ও চোরাচালান সামগ্রী  জব্দ করার ফলে চোরাচালানিদের  পক্ষে স্বর্ণ মাদক চোরাচালান করা অসম্ভব হয়ে পড়েছে।

স্বর্ণ চোরাচালান ব্যাংককে সহায়তা করে থাকে।গত কয়েকসপ্তাহে ভারতের স্বর্ণ ব্যবসা ভালই যাচ্ছিল। স্বর্ণ আমদানির উপর ১০ শতাংশ কর বৃদ্ধি করায় স্বর্ণ চোরাচালান বৃদ্ধি পায়। ২০১৮ সালে ভারতে  ৯৫ টন স্বর্ণ আসে চোরাচালানের মাধ্যমে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল এ তথ্য প্রকাশ করেছে।

সম্পাদনায় : আবির হাসান।



newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন