শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ০৪:৪১ পূর্বাহ্ন

চট্টগ্রামের সর্ব বৃহৎ রেষ্টুরেন্ট আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায়:01716430580

নটরডেম : জ্বলছে ফরাসি ঐক্যের প্রতীক


বিএনএ, বিশ্ব ডেস্ক :  প্যারিসের নটরডেম ক্যাথড্রেল। ৮৫০ বছরের পুরনো একটি ঐতিহাসিক অমূল্য স্থাপনা।নটরডেম ক্যাথড্রেলকে ফ্রান্সের সবচেয়ে পুরনো স্থাপনার অন্যতম বলে বিবেচনা করা হয়ে থাকে। সোমবার অগ্নিকাণ্ডের ঘটনায় পুরনো এই গির্জাটির অনেকটাই ধ্বংস হয়ে গেছে।

৮৫০ বছরের প্রাচীন এই ভবনটি পুরোপুরি তৈরি করতে সময় লেগেছিল প্রায় একশ বছর। গির্জাটি দ্বাদশ ও ত্রয়োদশ শতক ধরে নির্মাণ করা হয়।

তবে অগ্নিকাণ্ডের পর মূল কাঠামো এবং দু’টো বেল টাওয়ার রক্ষা করা গেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। প্রাচীন গোথিক ভবনটিকে রক্ষার জন্য দমকল কর্মীরা ব্যাপক চেষ্টা চালালেও এর উঁচু মিনার এবং ছাদ ধ্বসে পড়েছে।

ফরাসিদের ইতিহাস ও ঐতিহ্যের সাথে মিশে আছে নটরডেম ক্যাথড্রেল। এটি সম্রাট নেপোলিয়নসহ আরো অন্যান্য খ্যাতিমান ব্যক্তিদের অমর সাক্ষী। বিশেষ করে নাজি আধিপত্যবাদের হাত থেকে ফরাসি বিপ্লবের বীর গাথা ও নাজি শাসন  ধ্বংসযজ্ঞের  কালে সাক্ষী হয়ে ছিল নটরডেম।

ইতিহাসবিদ কামিলি পাস্কাল ফরাসি গণমাধ্যম বিএফএমটিভিকে বলেন, আগুন ধ্বংস করে দিচ্ছে অমূল্য ঐতিহ্য। ৮০০ বছর ধরে এই ক্যাথেড্রাল প্যারিসে দাঁড়িয়ে ছিল। শতাব্দীর পর শতাব্দী ধরে খুশির এবং দুর্ভাগ্যজনক ঘটনায় নটরডেমের ঘণ্টাধ্বনি তাকে স্মরনীয় করে রেখেছে।

তিনি বলেন, ভেতরে প্রচুর সংখ্যক শিল্পকর্ম রয়েছে। এটা একটা সত্যিকারের ট্রাজেডি। বিবিসি ওয়ার্ল্ড অনলাইনের হেনরি আস্টয়ের-এর বিশ্লেষণ অনুসারে, নটরডেমের মত অন্য কোন নিদর্শন বা জায়গা ফ্রান্সের প্রতিনিধিত্ব করতে পারেনা। জাতীয় প্রতীক হিসেবে এর কাছাকাছি প্রতিদ্বন্দ্বী হচ্ছে আইফেল টাওয়ার।

১২০০ শতক থেকে প্যারিসে দাঁড়িয়ে আছে নটরডেম। ভিক্টর হুগোর ‘দ্য হাঞ্চব্যাক অব নটরডেম’ ফরাসিদের কাছে নটরডেম ডি প্যারিস হিসেবে পরিচিতি এনে দিয়েছিল। এই ক্যাথেড্রোলটি সর্বশেষ বড় ধরনের ক্ষতির শিকার হয়েছিল ফরাসি বিপ্লবের সময় ।

প্রতিবছর নটরডাম ক্যাথেড্রাল দেখতে আসেন প্রায় এক কোটি ৩০ লাখ দর্শনার্থী। এটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট যা ১২ এবং ১৩ শতক জুড়ে নির্মিত হয়েছিল এবং বর্তমানে এর বড় ধরনের সংস্কারকাজ চলছিল।

নিউইয়র্ক ইউনিভার্সিটির একজন প্রফেসর এডওয়ার্ড ব্রেনসন, যিনি ফরাসি ইতিহাসের ওপর বিশেষজ্ঞ, তিনি বলেন, নটরডেম শুধুমাত্র ফ্রান্সের ক্যাথলিকদের জন্য নয় বিশ্বের সমস্ত ক্যাথলিকদের কাছে পবিত্র একটি স্থান।এমন পুরনো স্থাপনা যেটি ইতিহাসের সাথে ওৎপ্রোতভাবে জড়িত এমনটি আর খুঁজে পাওয়া যাবে না। নটরডেম এমন একটি স্থান ধর্মবর্ণ নির্বিশেষে সকল ফরাসিদের কাছে জাতীয় ঐক্যের প্রতীক হয়ে টিকেছিল এতোকাল ধরে।

ভ্যাটিক্যান থেকে বলা হচ্ছে, এই অগ্নিকাণ্ডের খবর তাদের শোকাহত এবং ব্যথিত করেছে এবং তারা ফরাসি ফায়ার সার্ভিসের জন্য প্রার্থনা করছে। একটি জনপ্রিয় ও আকর্ষণীয় পর্যটন কেন্দ্র নটরডেম ক্যাথেড্রালের পাথরে ফাটল দেখা দেয়ার পর ভবনের সংস্কার কাজ চলছিল। অগ্নিকাণ্ডের ঘটনায় প্যারিসের প্রসিকিউটর অফিস তদন্ত শুরু করেছে। নটরডেম ১৩০ মিটার দৈর্ঘ্য, ৪৮ মিটার প্রস্থ বিশিষ্ট ক্যাথড্রেল। উচ্চতায় ৩৫ মিটার। এটি নির্মাণ করতে সময় নিয়েছিল ১০০ বছর। ১১৬০ খ্রীষ্টাব্দে এর নির্মাণ কাজ শুরু হয়, শেষ হয় ১২৬০ খ্রীষ্টাব্দে। আইফেল টাওয়ারের চেয়েও এটি পুরনো। আইফেল টাওয়ারের নির্মাণ কাজ শেষ হয়েছিল ১৮৮৯ খ্রীষ্টাব্দে।

 

সম্পাদনায় : আবির হাসান।

 

 



newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন