শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ০৪:৫৫ পূর্বাহ্ন

চট্টগ্রামের সর্ব বৃহৎ রেষ্টুরেন্ট আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায়:01716430580

মান নিশ্চিত না করলে, মেডিকেল কলেজের অনুমোদন নয়-প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মান নিশ্চিত না করলে, মেডিকেল কলেজের অনুমোদন দেয়া হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাস্থ্যসেবার  ব্যাপক উন্নয়ন ও প্রসার ঘটানোর জন্য পর্যায়ক্রমে প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার(১৬ এপ্রিল)বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে, প্রথমবারের মতো জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের উদ্বোধনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

সে সময় শেখ হাসিনা আরও বলেন, নতুন নতুন রোগের প্রাদুর্ভাবে মানুষ যেন জেলা পর্যায়ে চিকিৎসা সেবা নিতে পারে, সে ব্যবস্থা করা হচ্ছে।বর্তমান সরকার স্বাস্থ্যসেবার মানোন্নয়নসহ স্বাস্থ্য ব্যবস্থাপনায় যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে।উপজেলা ও কমিউনিটি হাসপাতালের মাধ্যমে তৃণমূলের মানুষ এখন কাঙ্খিত স্বাস্থ্যসেবা পাচ্ছে। সর্বজনীন স্বাস্থ্যসেবার উন্নয়নে শুধু সরকার একা নয়, সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানকেও এগিয়ে আসতে হবে। তাহলেই প্রতিটি মানুষের ঘরে স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া সম্ভব হবে। বেসরকারি খাতে হাসপাতাল ও মেডিকেল কলেজ গড়ে তোলার জন্য এবং যন্ত্রপাতি ক্রয়ের ক্ষেত্রে আমরা বিশেষ সুযোগ করে দেয়া হয়েছে। শিশুদের ইনকিউবেটর মেশিন আনার বিষয়ে ট্যাক্স ফ্রি করে দিয়েছে সরকার।জনগনের উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করতে উপজেলা পর্যায়ে ক্যান্সার ইনস্টিটিউট ও বার্ণ ইউনিট তৈরির ঘোষণাও দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, গ্রাম পর্যায়ে সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রতি ৬ হাজার গ্রামীণ জনগোষ্ঠীর জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হচ্ছে। এ পর্যন্ত নির্মিত প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম চালু হয়েছে। প্রায় ১৪ হাজার প্রশিক্ষিত কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারের (সিএইচসিপি) মাধ্যমে সারা বাংলাদেশে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে।কমিউনিটি ক্লিনিকে ৩০ প্রকারের ওষুধ বিনামূল্যে বিতরণ করা হয়। এ পর্যন্ত ৮৫ কোটিরও বেশি পরিদর্শনের মাধ্যমে গ্রামীণ জনগণ কমিউনিটি ক্লিনিক থেকে প্রাথমিক স্বাস্থ্যসেবা গ্রহণ করেছেন।ডিজিটাল পদ্ধতিতে বিশেষজ্ঞদের চিকিৎসা সেবা এখন তৃণমূল পর্যায়ে পৌঁছে গেছে। স্বাস্থ্যখাতে সরকারের এ উদ্যোগ সারা বিশ্বে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে বলে জানান সরকার প্রধান। এছাড়া, নার্সিং সেবায় আসতে বিজ্ঞান বিভাগে পড়ার বাধ্যবাধকতা দূর করার আশ্বাস দেন শেখ হাসিনা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. আসাদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রণালয়ের উন্নয়নের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এছাড়াও বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জিপ গাড়ি ও অ্যাম্বুলেন্স প্রদান করেন প্রধানমন্ত্রী।

আর করিম চৌধুরী/এসজিএন



newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন