শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ০৪:৪৪ পূর্বাহ্ন

চট্টগ্রামের সর্ব বৃহৎ রেষ্টুরেন্ট আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায়:01716430580

স্বীকৃত পুলিৎজার পুরস্কার পেলেন রয়টার্সের দুই সাংবাদিক


এবার সাংবাদিকতায় সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে স্বীকৃত পুলিৎজার পুরস্কার পেলেন মায়ানমারে দাফতরিক গোপনীয়তা আইন ভঙ্গের দায়ে কারাদণ্ডরত রয়টার্সের দুই সাংবাদিক। প্রায় ৫০০ দিন ধরে মায়ানমারের কারাগারে থাকা  এই  দুই সাংবাদিককে  সোমবার (১৫ এপ্রিল) পুলিৎজার পুরস্কার জয়ী ঘোষণা করা হয়েছে।

বৌদ্ধ উগ্রপন্থী বৌদ্ধ গ্রামবাসী ও  নিরাপত্তা বাহিনীর হাতে ১০ রোহিঙ্গা হত্যাকাণ্ডের খবর প্রকাশ করায় তাদের এ পুরস্কার দেয়া হয়েছে। রোহিঙ্গা হত্যাকাণ্ডের এ প্রতিবেদন তৈরি করতে গিয়েই আটক হয়েছিলেন দুই সাংবাদিক।

২০১৭ সালের ডিসেম্বরের এক সন্ধ্যায় পুলিশ সদস্যদের আমন্ত্রণে রেস্টুরেন্টে যাওয়ার পর নিখোঁজ হন মায়ানমারে কর্মরত রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সোয়ে ও। পরে মায়ানমার কর্তৃপক্ষ দাফতরিক গোপনীয়তা আইন ভঙ্গের অভিযোগে তাদের গ্রেফতার দেখায়। ২০১৮ সালের সেপ্টেম্বরে তাদের বিরুদ্ধে সাত বছর করে কারাদণ্ড ঘোষণা করে ইয়াঙগুনের একটি জেলা আদালত। নভেম্বরের শুরুতে ইয়াঙগুনের হাইকোর্টে দুই সাংবাদিকের পক্ষে আপিল করেন তাদের আইনজীবীরা। এ বছরের ১১ জানুয়ারি আপিল খারিজ করে দিয়ে নিম্ন আদালতের সাজা বহাল রাখা হয়।

এছাড়া এ বছর আরও একটি পুলিৎজার পুরস্কার জিতেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। যুক্তরাষ্ট্রে অভিবাসনের প্রত্যাশায় সীমান্তে অপেক্ষারত মধ্য আমেরিকান শরণার্থীদের ছবির জন্য ওই পুরস্কার দেয়া হয়েছে। এ নিয়ে পর পর দুই বছর দু’টি করে পুলিৎজার জিতলো বার্তা সংস্থাটি।

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মায়ানমার সেনাবাহিনীর গণহত্যার খবর সংগ্রহ করার জন্য রয়টার্সের ওই দুই সাংবাদিক ২০১৮ সালে ব্রিটিশ সাংবাদিকতা পুরস্কার পেয়েছিলেন। এছাড়া ওই বছর আরও বেশ কয়েকটি পুরস্কার পান তারা।

আর করিম চৌধুরী



newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন