শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ০৪:৩৭ পূর্বাহ্ন

চট্টগ্রামের সর্ব বৃহৎ রেষ্টুরেন্ট আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায়:01716430580

ক্ষুদ্র ও কুটির শিল্প উন্নত না হলে সরকারের সার্বিক উন্নয়ন সম্ভব নয়

নাসিবের ক্ষুদ্র কুটির শিল্প ও বাণিজ্য মেলা

নিউজ বিএনএ ডটকম,চট্টগ্রাম: ‘জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব) এর প্রেসিডেন্ট মীর্জা নুরুল গণি শোভন সিআইপি বলেছেন, ‘দেশের উন্নয়নে বর্তমান সরকারের নানা পরিকল্পনা রয়েছে। এই সব পরিকল্পনা বাস্তবায়নে নাসিবও সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। এসডিজি ও ভিশন ২০২১ বাস্তবায়নে নাসিবও কাজ করে যাচ্ছে। ক্ষুদ্র ও কুটির শিল্প উন্নত না হলে সরকারের সার্বিক উন্নয়ন সম্ভব নয়।’

সম্প্রতি নাসিবের ক্ষুদ্র কুটির শিল্প ও বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

নগরির হালিশহরের আবাহনী মাঠে নাসিব চট্টগ্রাম মহানগর প্রেসিডেন্ট এ এস এম আবদুল গাফফার মিয়াজীর সভাপতিত্বে মাসব্যাপী ক্ষুদ্র কুটির শিল্প ও বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম আবাহনী লিমিটেডের উপ ক্রীড়া সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন, নাসিব চট্টগ্রাম জেলা প্রেসিডেন্ট নুরুল আজম খান, নাসিব চট্টগ্রাম মহানগর নির্বাহী কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. মাহাবুবুর রহমান, ভাইস প্রেসিডেন্ট দেওয়ান মো. আকতার হোসেন, বেবী হাসান, সিতারা রহমান, সদস্য মো. মামুন, মো. তাজউদ্দীন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এস এ সেলিম, ভাইস প্রেসিডেন্ট এজহারুল হক, মুক্তিযোদ্ধা আবু তাহের, ব্যবসায়ী হাফেজ আবুল হাসান, আশিক উল্লাহ চৌধুরী টুকু, তসলিম উদ্দিন আনন্দ, মো. আজাদ, মো. আব্দুল মালেক প্রমুখ।

প্রধান অতিথির বক্তৃতায় মীর্জা নুরুল গণি শোভন আরো বলেন, ‘নাসিব সারা দেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের প্রতিনিধি হিসেবে কাজ করছে। নাসিবের প্রায় ১৫ হাজার সদস্য রয়েছে। এই শিল্পের উদ্যোক্তাদের অনেক সমস্যা রয়েছে। ক্ষুদ্র ও কুটির শিল্প বাজার সম্প্রসারণ, অর্থায়ন, এক্সেস টু ইনফরমেশনসহ নানা সমস্যায় জর্জরিত। এ সব সমস্যা সমাধানে সরকারের সুদৃষ্টি প্রয়োজন। নাসিব বিসিক ও এসএসই ফাউন্ডেশনকে সাথে নিয়ে নিয়মিত মেলা আয়োজন করে থাকে। চট্টগ্রাম ক্ষুদ্র কুটির শিল্প ও বাণিজ্য মেলা থেকে আমরা নানা নির্দেশনা পাবো। এই নির্দেশনা আগামী দিনে চট্টগ্রামকে নিয়ে ভাবনার সুযোগ করে দেবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধান অতিথি মীর্জা নুরুল গণি শোভন মেলার বিভিন্ন প্যাভিলয়ন ও স্টল পরিদর্শন করেন এবং ব্যবাসয়ীদের সাথে মত বিনিময় করেন।

প্রথম বারের মত মেলায় ১৮০টি স্টল রয়েছে। এর মধ্যে মেলায় হস্তশিল্প, কুটির শিল্প, তাঁত ও বাটিক শিল্প সামগ্রী ও নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের স্টল, রয়েছে ফরেন জোনে ইরানী ও থাই প্যাভিলিয়নসহ ফুড জোন। শিশুদের বিনোদনের জন্য রয়েছে ওয়াটার রাইড, নাগর দোলা ইত্যাদি।

মেলায় প্রবেশ মূল্য ধরা হয়েছে ১০ টাকা। শিশুদের প্রবেশ ফ্রি। মেলা প্রতিদিন সকাল দশটা থেকে রাত দশটা পর্যন্ত চলবে।

উল্লেখ্য, বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি এবং কুটির শিল্প খাতের উদ্যোক্তাদের প্রাচীনতম সংগঠন জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব) ১৯৮৪ সালে প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার পর থেকেই দেশের ৬৪ জেলায় এই সংগঠনের কার্যক্রম প্রসারিত হয়।

প্রতিবেদক: মুহাম্মদ মহরম হোসাইন, এসজিএন



newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন