শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ০৪:৫৮ পূর্বাহ্ন

চট্টগ্রামের সর্ব বৃহৎ রেষ্টুরেন্ট আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায়:01716430580

তিতাসের ২২টি খাতে দুর্নীতি চিহ্নিত করেছে দুদক


বিদ্যুৎ ও জ্বালানির ২২ খাতে দুর্নীতির অভিযোগ তুলে প্রতিমন্ত্রি নসরুল হামিদের কাছে প্রতিবেদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন-দুদক। বুধবার(এপ্রিল) সচিবালয়ে এ প্রতিবেদন তুলে দেন দুদক কমিশনার ড. মোজাম্মেল হক খান ।
প্রতিবেদনে উঠে এসেছে গ্যাসের অবৈধ সংযোগ ও মিটার টেম্পারিং করে ব্যাপক দুর্নীতি হচ্ছে। দুর্নীতি প্রতিরোধে প্রি-পেইড মিটার চালু, আকস্মিক পরিদর্শনসহ ১২ দফা সুপারিশও জমা দেয় দুদক।

সে সময় নসরুল হামিদ বলেন, অবৈধ সংযোগ তিতাসের সবচেয়ে দুর্বল জায়গা। অবৈধ সংযোগ গুলো বৈধ করতে আদালতের আশ্রয় নেয়া হলেও অনেক সময় সংযোগ বিচ্ছিন্ন করা হয় না। এছাড়া বড় অনেক প্রতিষ্ঠানের কাছ থেকে বকেয়া বিল তোলা হয় না ।শুধু তিতাস নয়, মন্ত্রণালয়ের দুর্নীতি বন্ধেও সরকার কঠোর অবস্থানে রয়েছে।কারো বিরুদ্ধে অনিয়মের অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি। এছাড়া, দুদকের প্রতিবেদন আমলে নিয়ে সুপারিশগুলো বিবেচনা করা হবে বলে জানান বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রি।

দুদক কমিশনার ড. মোজাম্মেল হক বলেন, কমিশনের এই প্রতিবেদন অনুসারে ব্যবস্থা নেয়া হলে দুর্নীতি প্রতিরোধ সহজ হবে। এভাবে দুর্নীতি সংঘটনের আগেই তা প্রতিরোধ করা গেলে, মামলা-মোকদ্দমার করার প্রয়োজ পড়বে না।সরকার দুর্নীতির বিরুদ্ধে শুন্য সহিষ্ণুতার যে ঘোষণা দিয়েছে। কমিশন সে ঘোষণা বাস্তবায়নে দুর্নীতি নিয়ন্ত্রণে বহুমাত্রিক কার্যক্রম বাস্তবায়ন করছে। দুর্নীতির বিরুদ্ধে সমন্বিত উদ্যোগের অংশ হিসেবেই এসকল প্রতিবেদন প্রণয়ন করা হয়েছে বলেও জানান তিনি।

বিভিন্ন বিভাগের মূল্যায়নের জন্য ২০১৭ সালে ২৫টি দল গঠন করে দুদক। এরই মধ্যে স্বাস্থ্য, শিক্ষা, ভূমিসহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ের কার্যক্রমে অনুসন্ধান চালিয়েছে সংস্থাটি।

আর করিম চৌধুরী/এস জি নবী



newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন