শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ০৪:৪০ পূর্বাহ্ন

চট্টগ্রামের সর্ব বৃহৎ রেষ্টুরেন্ট আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায়:01716430580

নিরাপদ পানির চাহিদা মেটাতে, ওয়াসার উদ্যোগের ঘাটতি রয়েছে-টিআইবি

টিআইবি

চাহিদা মতো ওয়াসার পানি পান না রাজধানীর অর্ধেক মানুষ। যারা পান তারাও মান নিয়ে অসন্তুষ্ট। এসব তথ্য উঠে এসেছে ট্র্যান্সপ্যারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ- টিআইবির গবেষণা প্রতিবেদনে।

বুধবার(১৭ এপ্রিল) রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে এক সংবাদ সম্মেলনে সংস্থাটি বলছে, নিরাপদ ও নিরবচ্ছিন্ন পানির চাহিদা মেটাতে, ওয়াসার সক্ষমতা ও উদ্যোগের ঘাটতি রয়েছে। পয়ঃনিষ্কাশন সেবার মান নিয়েও অসন্তোষ আছে নগরবাসীর। প্রায় ৪৫ শতাংশ মানুষ চাহিদা অনুযায়ী ঢাকা ওয়াসার পানি পান না। যারা পান, তাদের মধ্যেও; মান, মূল্য ও সরবরাহ নিয়ে অসন্তুষ্টি আছে রাজধানীবাসীর। দুর্নীতির বিভিন্ন অভিযোগে ওয়াসা বোর্ডে নেই আইনের কার্যকর প্রয়োগ।

টিআইবি বলছে আবাসিক, বাণিজ্যিক ও শিল্প তিন ধরণের সেবাগ্রহীতারাই ঘুষ, কর্মকর্তাদের অবহেলা ও ভৌতিক বিলের শিকার হবার অভিযোগ করেছেন। পানির নিম্নমানের বিভিন্ন রোগের ঝুঁকির পাশাপাশি একে বিশুদ্ধ করতে বছরে প্রায় ৩৩২ কোটি টাকার গ্যাস পোড়াতে হচ্ছে।

ওয়াশার ভিশন ও মিশন পূরণ করতে সরকার ও ঢাকা ওয়াসাকে ১৩ দফা সুপারিশ করেছে টিআইবি । এতে বলা হচ্ছে পানি ও পয়ঃনিস্কাশন সেবার মূল্য নির্ধারণে রেগুলেটরি কমিশন গঠন করতে হবে। মাঠ পর্যায়ে সেবার মান, ড্রেনেজ ব্যবস্থাপনায় সুষ্ঠু তদারকি ও জবাবদিহিতার কথাও বলা হয়েছে।বিভিন্ন প্রভাবমুক্ত হয়ে প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করারও সুপারিশ করেছে টিআইবি।

আর করিম চৌধুরী



newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন