বুধবার, ২২ মে ২০১৯, ০৭:০৮ অপরাহ্ন

সদ্য সংবাদ:

নিউজিল্যান্ডে মসজিদে ব্রাশ ফায়ার: নিহত ৪৯


নিউজ বিএনএ,, বিশ্ব ডেস্ক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দুটি মসজিদে বন্দুকধারীর হামলায় ৪৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২০ জন।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্ন বলেছেন, ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় ৪৯ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ৩০ জন আল-নূর মসজিদে ও অন্য ১০ জন লিনউড মসজিদে নিহত হয়েছেন।

এক বিবৃতিতে তিনি বলেন,এটি দেশের ইতিহাসে একটি কালো অধ্যায়।এই চরমতম সহিংস ঘটনায় ৪০ ব্যক্তি জীবন হারিয়েছেন। ২০ জন গুরুতর আহত হয়েছেন। এটা পরিষ্কার যে এই ঘটনাকে এখন সন্ত্রাসী আক্রমণ বলে অভিহিত করা যায়।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে আল-জাজিরার খবরে বলা হয়েছে, জুম্মার নামাজের সময় হঠাৎ করে এক ব্যক্তি মসজিদে প্রবেশ করে এবং স্বয়ংক্রিয় অস্ত্র দিলে গুলি চালাতে শুরু করে। ওই সময় সমজিদে তিনশ জনের মতো মুসল্লি ছিলেন।

নিউজিল্যান্ডের একটি অনলাইন সংবাদমাধ্যম স্টাফ ডট কো জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার বেলা ১টা ৩০ মিনিটে নামাজ শুরুর ঠিক দশ মিনিট পর একজন বন্দুকধারী সেজদায় থাকা মুসল্লিদের ওপর গুলি চালায়। এরপর জানালার কাচ ভেঙে হামলাকারী পালিয়ে যায়। হামলাকারীর হাতে অটোমেটিক রাইফেল ছিল।

দেশটির পুলিশ জানিয়েছে, ক্রাইস্টচার্চে দুই মসজিদে হামলার পর তিনজন পুরুষ ও একজন নারীসহ চারজনকে আটক করা হয়েছে।

নিউজিল্যান্ডের বাংলাদেশ দূতাবাসের অনারারি কনসাল শফিকুর রহমার ভুইয়া গণমাধ্যমকে জানিয়েছেন, নিহতদের মধ্যে দু’জন বাংলাদেশির পরিচয় সম্পর্কে তাঁরা এখন পর্যন্ত নিশ্চিত হয়েছেন। এদের একজন ড. আবদুস সামাদ, যিনি স্থানীয় লিঙ্কন বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক। সামাদ বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক ছিলেন বলে জানান তিনি।নিহত আরেক বাংলাদেশির নাম মিসেস হোসনে আরা, তিনি গৃহবধূ ছিলেন।

এদিকে, হামলা থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়েরা। লিটন দাস ও নাইম হাসান ছাড়া বাংলাদেশ দলের সবাই মাঠে অনুশীলনে ছিলেন। অনুশীলন শেষে তাঁদের ওই মসজিদে জুম্মার নামাজ পড়তে যাওয়ার কথা ছিল।

বাংলাদেশ ক্রিকেট দলের কোচের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, দলের সদস্যরা ঘটনাস্থলের খুব কাছেই ছিলেন। তবে তাঁরা সবাই নিরাপদে রয়েছেন।

দেশটির পুলিশ জানিয়েছে, ক্রাইস্টচার্চে দুই মসজিদে হামলার পর তিনজন পুরুষ ও একজন নারীসহ চারজনকে আটক করা হয়েছে।

এদিকে, শুক্রবারের ওই হামলার পর অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাই কমিশন ও নিউজিল্যান্ডে বাংলাদেশ কাউন্সিলের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের যোগাযোগ হয়েছে। এ ঘটনার পর ক্রিকেটারদের নিরাপত্তা জোরদার করা হয়েছে।আজ  বাংলাদেশ দলের অনুশীলন করার কথা থাকলেও এ ঘটনার পর ক্রিকেটাররা হোটেলে চলে গেছেন।তাদের এখন হোটেল থেকে বের হতে নিষেধ করা হয়েছে।

বাংলাদেশ দলের ক্রিকেটার তামিম ইকবাল হোটেলে ফিরে এক টুইটবার্তায় বলেছেন,  পুরো দল বন্দুকধারীদের কাছ থেকে নিরাপদ ছিল।এই ঘটনাকে একটি ভয়ানক অভিজ্ঞতা-উল্লেখ করে বাংলাদেশ দলের এই ক্রিকেটার এবং দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

সাবেক টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম লিখেছেন, ‘ক্রাইস্টচার্চ মসজিদে হামলার সময় আল্লাহ তাদের রক্ষা করেছেন..তারা অত্যন্ত ভাগ্যবান।’

সম্পাদনায় : আর করিম চৌধুরী/আবির হাসান

 


ট্যাগ:
নিউজটি শেয়ার করুন

Leave a Reply

newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন