শনিবার, ২৫ মে ২০১৯, ০৫:২০ পূর্বাহ্ন

সদ্য সংবাদ:

বান্দরবানে নদী রক্ষা সম্মেলন শুরু


‘নদী বাঁচলে বাচঁবে দেশ’ এই প্রতিপাদ্য নিয়ে বান্দরবানে শুরু হয়েছে দুইদিন ব্যাপী ‘পার্বত্য নদী রক্ষা সম্মেলন’। শুক্রবার (১৯ এপ্রিল) বিকালে শহরের হিলভিউ কনভেনশন সেন্টারে এই সম্মেলন শুরু হয়।

নদী রক্ষা সম্মেলনে সারাদেশের বিভিন্ন নদনদী ছাড়াও বান্দরবানের নদীগুলো থেকে অবৈধ পাথর উত্তোলন, নদীর পাড় ভাঙ্গন, নদীর পাড়ে তামাক চাষ এবং অবৈধ দখলের চিত্র তুলে ধরা হয়। সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার।

সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কমিশনের সদস্য শারমিন সোনিয়া মুরশিদ, সার্বক্ষণিক সদস্য মো. আলাউদ্দিন, বান্দরবান ৬৯ সেনা রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার মো. শাহিদুল এমরান, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, বান্দরবানের জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম, রাঙমাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ, খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি ও প্রধান গবেষক মো.মনির হোসেন প্রমুখ।

ড. মুজিবুর রহমান হাওলাদার বলেন, পাহাড় থেকেই নদীর উৎপত্তি।আজ আমরা নদীর গলা চেপে ধরেছি। বনাঞ্চল উজাড় এবং পাথর উত্তোলনের কারণে জেলার প্রায় ৪০০ ঝিরি ঝর্ণা নষ্ট হয়ে যাচ্ছে। পাহাড়িদের তামাক চাষে বাধ্য করা হচ্ছে। সচেতন লোকরাই এই ধ্বংসলীলা চালাচ্ছে। কিন্তু আগামী প্রজন্মের জন্য আমরা চিন্তা করছি না। তাই এই সম্মেলনের পর থেকে আন্তর্জাতিক আইনের সাথে মিলিয়ে নদীর প্রাণ রক্ষায় সোচ্চার হওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষদের অনুরোধ জানাচ্ছি।

বিএনএ/ হাসান মুন্না।


ট্যাগ:
নিউজটি শেয়ার করুন

Leave a Reply

newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন