সোমবার, ২৭ মে ২০১৯, ০৩:২৭ পূর্বাহ্ন

সদ্য সংবাদ:

তীব্র গরমেও বৈশাখী মেলায় প্রচণ্ড ভীড়

তীব্র গরমেও বৈশাখী মেলায় প্রচণ্ড ভীড়-ছবি টুটুল

চট্টগ্রাম :ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলাকে কেন্দ্র করে লালদীঘি ও আশপাশের এলাকায় জমে উঠেছে বৈশাখী মেলা।দেশের বিভিন্ন এলাকা থেকে রকমারি লোকজপণ্যের পসরা নিয়ে মেলায় হাজির হয়েছেন বিক্রেতারা।মেলা শুরু হয়েছে বুধবার (২৪ এপ্রিল) থেকে। চলবে শুক্রবার(২৬ এপ্রিল) পর্যন্ত। ক্রেতা-বিক্রেতাদের জমজমাট বিকিকিনিতে সরগরম হয়ে উঠেছে বৈশাখী মেলা।

আন্দরকিল্লা মোড় থেকে কোতোয়ালী থানা মোড়,শহীদ মিনার পর্যন্ত প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে বসেছে এই মেলা।

মেলায় বিক্রির জন্য এসেছে গৃহস্থালীর নানা প্রয়োজনীয় পণ্য। দা-বঁটি, হাতপাখা, ফুলঝাড়ু, শীতলপাটি, গাছের চারা, মুড়ি-মুড়কি, মাটির ব্যাংক, শোপিস, হাতি-ঘোড়া, ফুলের টব থেকে শুরু করে বাচ্চাদের রকমারী খেলনা।বিভিন্ন নার্শারী নিয়ে এসেছে নানা ফলের গাছের টব এবং ঘরের আঙ্গিনা সাজানোর ছোট ছোট ফুল গাছ।

ফটিকছড়ি থেকে মাটির তৈরী বিভিন্ন পণ্য নিয়ে এসেছে পরিমল নাথ ।তিনি জানান, এবারও ঘর সাজানোর মাটির তৈরি নানা পণ্য নিয়ে এসেছি। অত্যধিক গরমের কারণে সকালের দিকে ক্রেতা কম থাকলেও বিকেলে পসরা জমে উঠে ।

উল্লেখ্য, ১৯০৯ সালে চট্টগ্রামের বদরপাতি এলাকার ধনাঢ্য ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর ব্রিট্রিশ বিরোধী আন্দোলনে যুব সমাজকে ঐক্যবদ্ধ করতে বলীখেলা প্রতিযোগিতার সূচনা করেন।

তার মৃত্যুর পর এ প্রতিযোগিতা জব্বারের বলীখেলা নামে পরিচিতি লাভ করে। প্রতি বছর ১২ বৈশাখ নগরের লালদীঘি মাঠে এ বলীখেলা অনুষ্ঠিত হয়।বলীখেলা  উপলক্ষে এ বিশাল মেলা বসে।

বিএনএ/ওসমান গনী/এসজিএন

 


নিউজটি শেয়ার করুন

Leave a Reply

newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন