শনিবার, ২৫ মে ২০১৯, ০৬:০৫ পূর্বাহ্ন

সদ্য সংবাদ:

স্বস্তির বৃষ্টি : দেশজুড়ে দিনে তীব্র গরম

weather আবহাওয়া

দেশজুড়ে তীব্র তাপদাহের পর অবশেষে দেখা মিলেছে স্বস্তির বৃষ্টির। রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা কমেছে । জনজীবনে ফিরে এসেছে প্রশান্তি।

সোমবার রাতে ভারি বৃষ্টির পাশাপাশি ছিলো ঠান্ডা বাতাসের পরশ। সন্ধ্যার পর বৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যায় দেশের বিভিন্ন স্থানে। চট্টগ্রামে রাত ১০টার পর বৃষ্টি হয় এবং ভোররাতে বয়ে যায় ঝড়ো হাওয়া।

তীব্র তাপদাহের পর অপেক্ষার অবসান ঘটিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হয়ে গেলো বৃষ্টি। কমেছে তাপমাত্রা, ফিরেছে স্বস্তি। সোমবার রাতে রাজধানীর বিভিন্ন স্থানে ভারি বৃষ্টিপাত হয়। সেই সাথে ঠাণ্ডা বাতাস প্রশান্তি নিয়ে আসে জনজীবনে।

রাজশাহীতে রাতে বৃষ্টির পাশাপাশি বয়ে যায় দমকা হাওয়া। তীব্র গরমের পর মেলে স্বস্তির পরশ। কিশোরগঞ্জের ভৈরবে বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া বয়ে যায়। এতে কিছু এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে।নাটোরে রাতে দমকা হাওয়া ও বজ্রবৃষ্টি হয়। এতে গরম কিছুটা কমলেও আম ও লিচু বাগান নিয়ে শঙ্কায় পড়েছে চাষীরা।

এছাড়া, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, ময়মনসিংহ,টাঙ্গাইল,মাদারীপুর, কুষ্টিয়া ও বরিশালসহ দেশের বিভিন্ন স্থানেহালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। এই বৃষ্টিপাত দুই থেকে তিন দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, মঙ্গলবার সকালে রোদের তাপ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের ফাঁকে ফাঁকে কখনও কখনও আকাশে চোখে পড়ছে মেঘ।

মঙ্গলবার(১৪মে) সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসঃ
সিনপটিক অবস্থাঃ লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত ।
পূর্বাভাসঃ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী ও সিলেট বিভাগের অনেক জায়গায় খুলনা, বরিশাল ও রংপুর বিভাগের কিছু কিছুজায়গায় এবং
চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে
পারে।

তাপপ্রবাহঃ রাজশাহী, পাবনা, মাঈজদীকোর্ট ও রাঙ্গামাটি অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু  জায়গায় প্রশমিত হতে পারে।

মিয়ানমারে বৃষ্টিপাত: 

দক্ষিণ এশিয়ার দেশ মিয়ানমারে বৃষ্টিপাত চলছে। প্রতিবেশি বাংলাদেশে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গত রাতে(১৩মে) দেশের কোথাও কোথাও স্বস্তির বৃষ্টি হয়েছে।কিন্ত এই বৃষ্টি যেন গরমকে আরো বাড়িয়ে দিয়েছে।মুসলিম প্রধান বাংলাদেশে রোজাদাররা প্রখর তাপমাত্রায় বাসা থেকে বের হতে শংকিত। চাকরী,ব্যবসা বাণিজ্য বা জরুরী কাজ ছাড়া কেউ ঘরের বাইরে আসছেন না দিনের বেলায়।

মিয়ানমারের আবহাওয়া বিভাগ এর ওয়েব সাইট moezala.gov.mm জানায়, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে  বাংলাদেশ ও ভারত সীমান্তবর্তী কয়েকটি প্রদেশ ও রিজিয়নে আজও বজ্রসহ বৃষ্টি ও ঝড়োহাওয়ায় বয়ে যেতে পারে।সে সব স্থানে আকাশ মেঘলা রয়েছে।  আন্দামান ও বঙ্গোপসাগরে আংশিক মেঘমালার সৃষ্টি হয়েছে।দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশ ও বঙ্গোপসাগরের বাংলাদেশ অংশে প্রবেশ করলে আমাদের এখানেও টানা বৃষ্টি শুরু হবে। সাথে বজ্রসহ বৃষ্টিও।

আর করিম চৌধুরী/এস জি নবী


নিউজটি শেয়ার করুন

Leave a Reply

newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন