রবিবার, ২৬ মে ২০১৯, ০৩:২৭ অপরাহ্ন

সদ্য সংবাদ:

নিম্নমানের দুধ ও দই প্রস্তুতকারকদের তালিকা চেয়েছে হাইকোর্ট


ঢাকা : তরল দুধে ক্ষতিকর উপাদান থাকা কোম্পানিগুলোর নামসহ পরিপূর্ণ প্রতিবেদন চেয়েছে হাইকোর্ট। পুঙ্খানুপুঙ্খ প্রতিবেদন দিতে বিএসটিআইকে নির্দেশ দেয়া হয়।

বুধবার(১৫ মে) এ আদেশ দেন বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন  বেঞ্চ। সেইসঙ্গে জনস্বাস্থ্য প্রতিষ্ঠানের গবেষক অধ্যাপক শাহনিলা ফেরদৌসীকে ২১ মে হাইকোর্টে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বিএসটিআই পরিপূর্ণ প্রতিবেদন দিতে এক মাস সময় চেয়েছে। এ বিষয়ে পরবর্তি আদেশের জন্য ১৬ জুন সময় নির্ধারণ করেছে উচ্চ আদালত।

সময় নির্দিষ্ট সময়ের মধ্যে রিপোর্ট  জমা দিতে না পারায় বিএসটিআইয়ের প্রতি ক্ষোভ প্রকাশ করে হাইকোর্ট বরেছে, এটা মানুষের মৌলিক অধিকার, জীবন নিয়ে ছিনিমিয়ে খেলা যাবে না। কিভাবে ভেজাল দুধে বাজার সয়লাব হয় সে বিষয়ে বিএসটিআইয়ের বিবেক কি দংশন করে না!পাশাপাশি এত বড় একটি জনস্বাস্থ্য বিষয় নিয়ে বিএসটিআইয়ের নিরবতায় বিস্ময় প্রকাশ করে উচ্চ আদালত।

গবেষণায় দেখা যায়, বাজারে কাঁচা দুধে ক্ষতিকর মাত্রায় টিপিসি ও কলিফরম রয়েছে। প্যাকেটের তরল দুধের ২১টি নমুনার মধ্যে ১৭টিতে ক্ষতিকর উপাদানের উপস্থিতি পাওয়া যায়। পরীক্ষা করা বিদেশি ১০টি প্যাকেটেরও একই অবস্থা। তবে কোন কোম্পানির দুধে এসব ক্ষতিকর পদার্থ পাওয়া গেছে তা প্রকাশ করা হয়নি।

আর করিম চৌধুরী/এস জি নবী


নিউজটি শেয়ার করুন

Leave a Reply

newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন