শনিবার, ২৫ মে ২০১৯, ০৫:১৬ পূর্বাহ্ন

সদ্য সংবাদ:

আজ থেকে রাজশাহীতে আম পাড়া শুরু


রাজশাহী :  মধুমাস জ্যৈষ্ঠের প্রথম দিনে রাজশাহীতে আম পাড়া, বাজারজাত ও বিক্রি শুরু হয়েছে। এবারে মোট সাত ধাপে বিভিন্ন প্রজাতির  আম পাড়া চলবে।প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে গুটি আম পাড়া শুরু করেছেন চাষিরা।

২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে লক্ষনভোগ, ২৮ মে থেকে খিরশাপাত বা হিমসাগর, ৬ জুন থেকে ল্যাংড়া, ১৬ জুন থেকে ফজলি, আম্রপালি এবং সব শেষ ১৭ জুলাই থেকে আশ্বিনা আম পাড়ার কথা রয়েছে।

অপরিপক্ব আমের বাজারজাত ঠেকাতে গত কয়েক বছর ধরেই রাজশাহীতে আম নামানোর তারিখ নির্ধারণ করে দেয় প্রশাসন।

তবে, নির্ধারিত সময়ের আগেই যদি কোনও বাগানে আম পেকে যায় তাহলে তা নামাতে পারবেন চাষি । কিন্তু সেক্ষেত্রে বিষয়টি লিখিতভাবে প্রশাসনকে জানাতে হবে। তারপর প্রশাসনের  কর্মকর্তারা সরেজমিনে বাগান পরিদর্শন করবেন এবং প্রাকৃতিকভাবে আম পাকা দেখলে তা নামানোর অনুমতি দেবেন। এরপরই আম নামিয়ে বাজারে পাঠাতে পারবেন চাষি ও ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা জানান, গুটি আম প্রতিবছরই একটু আগে পাকে। এবারও তার ব্যতিক্রম হয়নি। তাই অনেকে আজ থেকে গুটি আম নামাতে শুরু করেছেন। গাছে পরিপক্ব করে আম নামালে আর কেমিক্যাল দিয়ে আম পাকাতে হয় না। এজন্য  সব চাষিই এখন গাছ থেকে পরিপক্ব আম নামান।  এছাড়া জেলা প্রশাসনের বেঁধে দেয়া সময় অনুযায়ী সাত দফায় আম নামাতে পারবেন-জানিয়ে তারা বলেন, এতে কারো কোন ক্ষতির আশঙ্কা নেই।

এদিকে, চলতি মৌসুমে রাজশাহীতে আম উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ২ লাখ ১৩ হাজার ৪২৬ মেট্রিক টন। আম এখন প্রায় পরিপক্বের দিকে তাপদাহ কেটে গেলে আর নতুন কোনও প্রাকৃতিক দুর্যোগ না এলে এই লক্ষ্যমাত্রা অর্জনে কোনও সমস্যা হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আর করিম চৌধুরী/এস জি নবী


ট্যাগ:
নিউজটি শেয়ার করুন

Leave a Reply

newssbna-ad

The Village Restaurant And Party Centre Finlay house ,Ground floor (oposite CGO building 11) Agrabad C/A Or Call 0176588888

ওয়েব সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, নিবন্ধ ও মতামত এর জন্য সম্পাদক কোন ভাবে দায়ী নন